আড়ি পাতা হয় ইমরান খান, ম্যাক্রোঁর ফোনেও

প্রকাশ: ২২ জুলাই ২১ । ১৪:১৪ | আপডেট: ২২ জুলাই ২১ । ১৫:২৯

অনলাইন ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁসহ ১৪ রাষ্ট্রনেতার মোবাইল ফোনেও আড়ি পাতা হয়েছিল বলে জানা গেছে। আর আড়ি পাততে ব্যবহার করা হয় ইসরায়েলের প্রতিষ্ঠান এনএসও গ্রুপের তৈরি পেগাসাস নামের সফটওয়্যার।

পেগাসাস প্রজেক্টের ফাঁস হওয়া অনুসন্ধানী প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। খবর বিবিসির

বিশ্বের প্রথম সারির ১৭টি মিডিয়া ও প্যারিসভিত্তিক একটি এনজিও এবং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের যৌথ অনুসন্ধানে পাওয়া তথ্য সম্বলিত সর্বশেষ প্রকাশিত রিপোর্টগুলোতে দেখা যাচ্ছে, বিশ্বের তিনজন প্রেসিডেন্ট, ১০ জন প্রধানমন্ত্রী এবং একজন রাজাকে ইসরায়েলি এই স্পাইওয়্যার দিয়ে টার্গেট করা হয়েছে।

কয়েক মাস ধরে চালানো এই অনুসন্ধানে বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ব্যবহার করা ৫০ হাজারেরও বেশি মোবাইল ফোন নাম্বার পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে রয়েছেন প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, রাজনীতিক, ব্যবসায়ী, বিজ্ঞানী এবং এমনকি ভারতের সুপ্রিম কোর্টের বিচারকও।

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এবং তার সরকারের ফ্রান্সের ১৪ জন মন্ত্রীসহ কয়েকজন ডজন কর্মকর্তার মোবাইল ফোনে হ্যাকিংয়ের চেষ্টা হয়েছে।

যে ১৪ জন রাষ্ট্র এবং সরকার প্রধান পেগাসাসের টার্গেট হয়েছেন বলে প্রমাণ পাওয়া গেছে তাদের মধ্যে রয়েছেন তিনজন ক্ষমতাসীন প্রেসিডেন্ট-ফ্রান্সের ইমানুয়েল ম্যাক্রোঁ, দক্ষিণ আফ্রিকার সিরিল রামাফোসা এবং ইরাকের বারহাম সালিহ।

১০ জন প্রধানমন্ত্রীর মধ্যে পাকিস্তানের ইমরান খান, মিশরের মোস্তাফা মাদবউলি এবং মরক্কোর সাদ-এদিন আল ওথমানি এখন ক্ষমতায় রয়েছেন।

যে সাতজন সাবেক প্রধানমন্ত্রীকে ক্ষমতায় থাকা অবস্থাতেই নজরদারির জন্য টার্গেট করা হয় তারা হলেন-ফ্রান্সের এডওয়ার্ড ফিলিপে, বেলজিয়ামের চার্লস মিশেল, ইয়েমেনের ওবায়েদ বিন দাঘর, লেবাননের সাদ হারিরি, উগান্ডার রুহাকানা রুগুন্ডা, কাজাকস্তানের বাকিতজান সাগিনতায়েব এবং আলজেরিয়ার নুরুদিন বেদুই। 

টার্গেটে হয়েছেন মরক্কোর রাজা ষষ্ঠ মোহামেদও।

যে মোবাইল ফোন নম্বরগুলো পরীক্ষা করে স্পর্শকাতর এই তথ্য পাওয়া গেছে সেগুলো যে বর্তমান ও সাবেক এসব সরকার এবং রাষ্ট্রপ্রধানরা ব্যবহার করতেন তা সেসব দেশের ভেতরে থেকে বিভিন্ন নির্ভরযোগ্য সূত্রে এবং সরকারি নথি থেকে নিশ্চিত হওয়া গেছে বলে ওয়াশিংটন পোস্টের এক রিপোর্টে বলা হয়েছে। পত্রিকাটি বলছে তারা নিজেরাও কয়েকটি নাম্বারে ফোন করে ব্যবহারকারীর পরিচয় যাচাই করেছে।

লন্ডনের গার্ডিয়ান পত্রিকা বলছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টার্গেট করা হয়েছে যে ভারত থেকে তার আলামত অনুসন্ধানে পাওয়া গেছে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এবং তার সরকারের ফ্রান্সের ১৪ জন মন্ত্রীসহ কয়েকজন ডজন কর্মকর্তার মোবাইল ফোনে হ্যাকিংয়ের চেষ্টা হয়েছে। সেগুলোকে টার্গেট করা হয়েছে মরক্কো থেকে।

বলা হচ্ছে, বেলজিয়ামের সাবেক প্রধানমন্ত্রী মিশেল, ডব্লিউ এইচ ও প্রধান এবং ইতালির সাবেক প্রধানমন্ত্রী রোমানো প্রদিসহ ১০ হাজারের মতো ফোন নাম্বার হ্যাকিংয়ের জন্য টার্গেট করা হয় মরক্কো থেকে।

ইরাকের প্রেসিডেন্ট সালিহ এবং লেবাননের সাদ হারিরিকে টার্গেট করা হয়েছে সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাত থেকে। দক্ষিণ আফ্রিকার রামাফোসা এবং উগান্ডার রুগুন্ডাকে টার্গেট করা হয়েছে রুয়ান্ডা থেকে।

তবে পেগাসাস স্পাইওয়্যারের বিক্রেতা ইসরায়েলি কোম্পানি এনএসও গ্রুপ বলছে, তাদের সফটওয়্যার নিয়ে এসব অভিযোগ মনগড়া ও  অসত্য।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com