ঈদে ঢাকা ছাড়েন কোটির বেশি সিম গ্রাহক, ফিরেছেন ৮ লাখ

প্রকাশ: ২৩ জুলাই ২১ । ২০:১৮ | আপডেট: ২৩ জুলাই ২১ । ২০:২৬

অনলাইন ডেস্ক

ঈদের ছুটির পর শুক্রবার ঢাকায় ফিরছেন মানুষ-ফোকাস বাংলা

ঈদুল আজহার ছুটিতে ঢাকা ছেড়ে যাওয়া প্রায় ১ কোটি ৫ লাখ মোবাইল সিম গ্রাহকের মধ্যে ৮ লাখ গ্রাহক ফিরে এসেছেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার তার ভেরিফায়েড ফেবসুক পেজে এই তথ্য জানান।

শুক্রবার সন্ধ্যা তিনি লিখেছেন,‘একটু আগে ঢাকা থেকে যাওয়া ও আসা সিমের হিসাব পেলাম। অবিশ্বাস্য নয় যে ২২ জুলাই অবধি ১ কোটি ৪ লাখ ৯৪ হাজার ৬৮৩ টি সিম ঢাকার বাইরে গেছে। অন্যদিকে ঈদের পরদিন ঢাকা ফিরেছে মাত্র ৮ লাখ ২০ হাজার ৫১৬টি সিম।’

ঈদের ছুটির পর শুক্রবার ভোর থেকে শুরু হয়েছে কঠোর লকডাউন, যা চলবে ৫ আগস্ট পর্যন্ত। কোরবানির ঈদের একদিন পর ফের বিধিনিষেধ  আরোপের ঘোষণায় ঢাকা ছেড়ে মানুষ দ্রুত কর্মস্থলে ফিরতে শুরু করে। শুক্রবার সকালেও রাজধানীর সদরঘাটে ছিল প্রচণ্ড ভিড়। 

লকডাউনের মধ্যে দেশে সব ধরণের গণপরিবহন বন্ধ থাকলেও নানা প্রান্ত থেকে নানা উপায়ে ঢাকায় আসছেন মানুষ। 

মোস্তাফা জব্বার বলেন, ‘আজকে থেকে শুরু হওয়া লকডাউন ও তার পরে কি হবে সেটি দেখার বিষয়। করোনায় এর কি প্রভাব পড়বে সেটাও দেখার বিষয়।’

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার তাঁর ভেরিফায়েড ফেসবুক পেজে ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত আট দিনে ঢাকা ছেড়ে যাওয়া মোবাইল অপারেটরদের গ্রাহকের একটি হিসাব তুলে ধরেন। 

পরিসংখ্যানে দেখা গেছে, এই আট দিনে ১ কোটি ৪ লাখ ৯৪ হাজার ৬৮৩ সিমধারী ঢাকা ছেড়েছেন। আর ঈদুল আজহার পরের দিন বৃহস্পতিবার ঢাকায় ফিরেছেন ৮ লাখ ২০ হাজার ৫১৬ জন সিম গ্রাহক।

তবে একজন গ্রাহকের একাধিক সিম থাকতে পারে। আবার একটি সিমের বিপরীতে একাধিক গ্রাহকও থাকতে পার। সিম সংখ্যা দিয়ে যাচাই করা যাবে না যে কতজন গ্রাহক ঈদুল আযহায় ঢাকা ছেড়ে গেছেন।

মোবাইল ফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএর হিসাবে, দেশে মোবাইল সংযোগের সংখ্যা ১৭ কোটির বেশি। তাদের মধ্যে ‘ইউনিক ইউজার’ ৫৪ শতাংশ।  তার মানে হল, দেশে প্রকৃত মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ৯ কোটির কিছু বেশি।


© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : এ কে আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com