সম্পর্ক টিকিয়ে রাখতে যেসব বিষয় মেনে চলা জরুরি

প্রকাশ: ২৪ জুলাই ২১ । ১২:৫০

অনলাইন ডেস্ক

প্রেমের কোনও সময় নেই, বয়সও নেই। যে কোনও মানুষ যখন খুশি প্রেমে পড়তে পারেন। আজকাল বেশিরভাগ সম্পর্কই বেশি দিন টেকে না। অল্পতেই সম্পর্কে জটিলতা দেখা দেয়। দীর্ঘ দিন সম্পর্ক টিকিয়ে রাখতে অবশ্যই কিছু বিষয় মেনে চলা জরুরি। যেমন-

শ্রদ্ধা : সম্পর্ক টিকিয়ে রাখার প্রথম শর্ত হলো শ্রদ্ধা। যে কোনও মানুষের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার দরকার। আপনার যার সঙ্গেই দেখা হোক না কেন, যার সঙ্গেই আলাপ হোক না কেন মানুষ হিসেবে তাকে সম্মান করুন। তার মানসিকতায় আঘাত না করা, তার ব্যক্তিগত সম্পর্কে জোর করে ঢুকে না পরা, তার শখ, ইচ্ছে কিংবা মনোভাবকে নিয়ে কখনই উপহাস করা ঠিক নয়।

বিশ্বাস : বন্ধুত্বের অন্যতম শর্ত হলো বিশ্বাস। প্রেমিক-প্রেমিকার আগে দুজন দুজনের ভালো বন্ধু হয়ে উঠুন। তবেই একে অপরকে বুঝতে পারবেন, একে অন্যের সঙ্গে মন খুলে কথা বলতে পারবেন। একে অপরকে বিশ্বাস করতে পারলেই সম্পর্কে এগিয়ে যেতে পারবেন।

একসঙ্গে সময় কাটান : দুজনের একসঙ্গে সময় কাটানো খুব জরুরি। নইলে খুব ভালো সম্পর্ক, অনেকদিনের সম্পর্ক হলেও তা টেকে না। কাজের ব্যস্ততা তো থাকবেই। কিন্তু তার মধ্যেও সময় বার করে একে অন্যকে সময় দিতে হবে।

একে অন্যের পাশে থাকুন : যে কোনও সমস্যায় একে অন্যের পাশে থাকুন। ভুল বোঝাবুঝি, পাল্টা দোষারোপ এসব চলতেই পারে। কিন্তু তাই বলে কেউ কখনও একে অন্যকে ছেড়ে যাওয়ার কথা ভাববেন না। এতে নিজেদেরই ক্ষতি হবে। কেউ আর্থিক সমস্যায় পড়লে অন্যজন তাকে সাধ্যমত সাহায্য করুন। টাকা নেই বলে তাকে দূরে ঠেলে দেবেন না।

সততা : আজকাল সবাই নিজেকে বড় করে দেখাতে চান। ভালো সাজতে গিয়ে অনেক মিথ্যে কথা বলেন। সম্পর্কে এই মিথ্যা কথা একেবারেই ঠিক নয়। তাহলে যেকোন মুহূর্তে সম্পর্ক ভেঙে যেতে পারে। নিজের যেটুকু রয়েছে তাই নিয়েই খুশি থাকুন। অযথা মিথ্যা বলে নিজেকে বড় করার চেষ্টা করবেন না।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com