বেটা সংস্করণে এলো উইন্ডোজ ১১

প্রকাশ: ০১ আগস্ট ২১ । ০০:০০ | আপডেট: ০১ আগস্ট ২১ । ১১:১৮

অনলাইন ডেস্ক

সাধারণ ব্যবহারকারীদের জন্য বেটা (পরীক্ষামূলক) সংস্করণে উন্মোচিত হয়েছে উইন্ডোজ ১১। মাইক্রোসফটের ইনসাইডার প্রোগ্রামে অংশগ্রহণকারীরা এখন উইন্ডোজ ১১ ব্যবহারের অভিজ্ঞতা নিতে পারবে। জুলাই মাসের শুরুর দিকে ডেভেলপার প্রিভিউ উন্মোচনের পর সাধারণ ব্যবহারকারীদের জন্য এলো বেটা সংস্করণ।

জানা গেছে, বেটা সংস্করণটি ইন্টেলের সপ্তম প্রজন্ম এবং এএমডি জেন ১ সিপিইউ-এ কেমন কাজ করে তা পর্যবেক্ষণ করবে মাইক্রোসফট। তবে সব কম্পিউটারেই চলবে বেটা সংস্করণ। এজন্য প্রয়োজন হবে উপযোগী কনফিগার সংবলিত কম্পিউটার।

মাইক্রোসফট জানিয়েছে, কনফিগারসহ বেটা সংস্করণ ব্যবহারে যাবতীয় তথ্য তাদের ইনসাইডার প্রোগ্রামের সিস্টেম রিকোয়ারমেন্ট পেজে পাওয়া যাবে।

প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম ভার্জ জানিয়েছে, মাইক্রোসফট বেটা সংস্করণকে স্থিতিশীল বললেও কিছু বাগ এখনও রয়েছে। এছাড়া তাৎক্ষণিক ক্রাশসহ জটিলতার মুখেও পড়বেন ব্যবহারকারীরা। তবে বেটা সংস্করণে এ ধরনের সমস্যা স্বাভাবিক। এ সমস্যা সমাধানের পরই পূর্ণাঙ্গ সংস্করণে অবমুক্ত হবে উইন্ডোজ ১১। এজন্য বেটা সংস্করণ ব্যবহারে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি-সংশ্লিষ্টরা।

মাইক্রোসফটের দাবি, উইন্ডোজ ১১ মাল্টি-টাস্কিংকে আরও সহজ করবে। এতে বিল্টইন আকার থাকছে নতুন মাইক্রোসফট স্টোর যাতে অ্যাপস, গেমস ও মুভিজ পাওয়া যাবে। উইন্ডোজ ১১-তে রয়েছে নতুন ও সহজ ইন্টারফেস। স্ক্রিনের কেন্দ্রে থাকা স্টার্ট বাটনটি ক্লিক করে ব্যবহারকারীরা সহজেই তাদের প্রয়োজনীয় বিষয় খুঁজে নিতে পারবেন। স্টার্ট বাটনটি ক্লাউড ও মাইক্রোসফট ৩৬৫ ব্যবহার করে, যা বিভিন্ন ডিভাইস ও প্ল্যাটফর্মে ব্যবহৃত সর্বশেষ ফাইল ব্যবহারকারীদের দেখাবে। এতে ব্যবহারকারী অ্যান্ড্রয়েড বা আইওএস অন্য কম্পিউটারে কাজ করা সর্বশেষ ডকুমেন্ট সহজেই খুঁজে নিতে পারেন।

উইন্ডোজ ১১-এর স্ন্যাপ লেআউট, স্ন্যাপ গ্রুপ ও ডেস্কটপের মতো ফিচারগুলো আরও আকর্ষণীয় হয়েছে। কম্পিউটারের স্ক্রিনে একই সঙ্গে কয়েকটি উইন্ডোজ ব্যবহারের সুবিধার পাশাপাশি ব্যবহারকারীরা একাধিক অ্যাপ পাশাপাশি রেখে একসঙ্গে সাবলীলভাবে কাজ করতে পারবেন। কৃত্রিম বুদ্ধিমত্তাসমৃদ্ধ উইজেটসের মাধ্যমে ব্যবহারকারীরা তাদের পছন্দসই তথ্য জানতে পারবেন। উইন্ডোজ ১১ সংস্করণে হালনাগাদ হয়ে আসবে মাইক্রোসফট এজ ব্রাউজার। ধারণা করা হচ্ছে, চলতি বছরের শেষের দিকে উইন্ডোজ ১১-এর পূর্ণাঙ্গ সংস্করণ অবমুক্ত করবে মাইক্রোসফট।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com