বাংলাদেশের সংগ্রহ ১৩১

প্রকাশ: ০৩ আগস্ট ২১ । ১৭:৩৭ | আপডেট: ০৩ আগস্ট ২১ । ১৯:৫০

স্পোর্টস ডেস্ক

অস্ট্রেলিয়ার সঙ্গে এই প্রথম দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। এবং এই ফরম্যাটে এক সঙ্গে এক সিরিজে পাঁচটি ম্যাচ খেলাও এই প্রথম বাংলাদেশের।

প্রথম টি-টোয়েন্টিতে টসে জিতেছেন অস্ট্রেলিয়া অধিনায়ক ম্যাথু ওয়েড। ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৩১ রান। ম্যাচ জিততে হলে এই রানেই সফরকারীদের আটকাতে হবে বাংলাদেশের।

টাইগারদের হয়ে ওপেনিংয়ে আজ সৌম্য -নাঈম। প্রথম বলেই ১৪৩কিমি বেগে স্টার্কের বল। এরপরের বলে স্টার্কের ফুললেন্থের বল। সেটিকে ফ্লিক করে বাউন্ডারির ওপারে আছড়ে ফেলেছেন নাঈম। প্রথম ওভার শেষে বাংলাদেশের স্কোর ৬ রান।

শুরু থেকেই নড়বড়ে ছিলেন সৌম্য সরকার। জশ হ্যাজলউডে খেলতে স্বস্তি পাচ্ছিল না টাইগার এই ওপেনার। তার শর্ট বলে পরাস্ত হল সৌম্য। ৯ বল খেলে ২ রান করেই সাজঘরে ফিরতে হয়েছে তাকে। ১৫ রানে প্রথম উইকেট হারাল বাংলাদেশ।

দুর্দান্ত খেললেও ইনিংস লম্বা করতে পারেননি নাঈম। জাম্পার ঘূর্ণিতে ২৯ বলে ৩০ রান করে বোল্ড হয়ে ফেরেন সাজঘরে। তার ইনিংসে চারের মার ছিল ২টি, ছয়ের মারও ছিল ২টি।

এরপর দুই অভিজ্ঞ ব্যাটসম্যান সাকিব ও মাহমুদউল্লাহ মিলে দলকে খানিকটা এগিয়ে নিচ্ছেন। যদিও বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি মাহমুদউল্লাহ। ইনিংসের ১৩তম ওভারের প্রথম বলে ছক্কা হাঁকিয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ, পরের বলেই আউট হয়ে ফিরলেন ড্রেসিং রুমে। তার ব্যাট থেকে আসে ২০ রান।

এবার আউট হয়ে ফিরলেন নুরুল হাসান সোহান। তার ব্যাট থেকে আসে ৪ বলে ৩ রান। অ্যান্ড্রু টাইয়ের বলে মিচেল মার্শের অসাধারণ ক্যাচে ফিরলেন সাজঘরে। বাংলাদেশের ইনিংসের সর্বোচ্চ ৩৬ রান করে আউট হলেন সাকিব সাল হাসান। হ্যাজলউডের বলে বোল্ড হন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

স্টার্কের ইয়র্কার সামাল দিতে পারেননি শামীম। মাত্র ৪ রান করেই প্যাভিলিয়নে ফিরতে হয়েছে তাকে।

ইনিংসের শেষ বলে আফিফকে বোল্ড করে নিজের দ্বিতীয় উইকেট পেলেন স্টার্ক। ১৭ বলে ২৩ রান তুলেছেন আফিফ।

নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৩১ রান। 

টস হারলেন মাহমুদউল্লাহ। ছবি-ক্রিকেট অস্ট্রেলিয়া

অজিদের বিপক্ষে প্রথম সিরিজে স্বাগতিকদের প্রেরণা জোগাচ্ছে দেশের মাটিতে খেলা। হোমে এক দশক ধরেই ভালো দল বাংলাদেশ। মাহমুদউল্লাহও সে সুনাম ধরে রাখতে চান, 'আমাদের দলের জন্য এটা বড় একটা সুযোগ। প্রত্যেক খেলোয়াড়ের জন্যও সুযোগ নিজেদের সামর্থ্য দেখানোর। আমি সব সময় বিশ্বাস করি, ঘরের মাটিতে আমরা বেশ ভালো একটা দল। চেষ্টা করব আরও একবার সেটা যেন প্রমাণ করতে পারি।'

বাংলাদেশ একাদশ:

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম, সাকিব আল হাসান, নুরুল হাসান (উইকেটরক্ষক), আফিফ হোসেন, শামীম হোসেন, মেহেদী হাসান, মোস্তাফিজুর রহমান, শরীফুল ইসলাম, নাসুম আহমেদ।

অস্ট্রেলিয়া একাদশ:

অ্যালেক্স ক্যারি, জশ ফিলিপ, মিচেল মার্শ, ময়জেস হেনরিকস, ম্যাথু ওয়েড (অধিনায়ক, উইকেটকিপার), অ্যাশটন টার্নার, অ্যাশটন অ্যাগার, মিচেল স্টার্ক, অ্যান্ড্রু টায়, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজলউড।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com