সাইকেল চালিয়ে সংসদে রাহুল

প্রকাশ: ০৩ আগস্ট ২১ । ২১:৪১

অনলাইন ডেস্ক

ভারতে গাড়িতে চড়ে নয়, সাইকেল চালিয়ে সংসদে হাজিরা দিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

মঙ্গলবার এভাবেই হাজির হন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন বিরোধী দলীয় সংসদ সদস্যরাও।

সংসদের দিকে যাত্রা করার আগে সকালে ১৭টি বিরোধী দলের নেতাদের সঙ্গে বৈঠক করেন রাহুল। দিল্লির কনস্টিটিউশন ক্লাবে বৈঠকে সংসদে কী ভূমিকা নেওয়া হবে, সে সম্পর্কে সবার সঙ্গে মতবিনিময় করেন।

এতে বিরোধী দলগুলোর ঐক্য আরো জোরদার করার বিষয়ে আলাপ করা হয়। বৈঠক শেষে সাইকেল চালিয়ে সংসদের দিকে রওনা হন তারা। খবর টাইমস অব ইন্ডিয়া, দ্য হিন্দু, এই সময়ের।

সংসদের দিকে সাইকেল যাত্রার আগে বৈঠকে বিরোধী দলগুলোর নেতাদের উদ্দেশে রাহুল গান্ধী বলেন, ‘আপনাদের এখানে আমন্ত্রণ জানানোর কারণ হলো আমরা এক সঙ্গে কাজ করতে চাই। আমরা যত ঐক্যবদ্ধ হবো, ততই সরকারের ওপর চাপ বাড়তে থাকবে। আমাদের ঐক্যবদ্ধতাই হলো সরকারকে চাপে রাখার মূল ভিত্তি ‘

কংগ্রেস নেতা শশী থারুর টুইটারে বলেন, এই বৈঠকে আমরা বিশেষ কিছু লক্ষ্য করেছি। বৈঠকে তৃণমূল কংগ্রেসে মহুয়া মৈত্র, এনসিপির সুপ্রিয়া সিউল, শিবসেনার সঞ্জয় রাউত এবং ডিএমকের কানিমোঝি প্রমুখ উপস্থিত ছিলেন।

রাহুল গান্ধী বলেন, জ্বালানির দাম বৃদ্ধিতে ভারতের জনগণ চরম সঙ্কটের মুখে। আমরা যদি সাইকেলে চড়ে সংসদে যাই, সেটা জনমনে প্রভাব ফেলবে।

এর আগে কৃষক আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করতে ট্রাক্টর চালিয়ে সংসদ অধিবেশনে গিয়েছিলেন রাহুল। সংসদে নিজের বক্তৃতায় বলেন, কৃষক আন্দোলনের সঙ্গে একাত্মতা জানাতে আমি ট্রাক্টর নিয়ে এসেছি। আমি কৃষি আইন প্রত্যাহারের দাবি জানাচ্ছি। সংসদে আমি তাদের প্রতিনিধি হয়ে তাদের বার্তা পৌঁছে দিতে এসেছি।

এদিকে সংসদে বিরোধী দলগুলোকে আক্রমণ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, তারা বারবার প্রতিবাদের নামে হট্টগোল করছে। মনে হয়, তারা চাইছে না সংসদের কার্যক্রম ঠিকভাবে চলুক। এটা গণতন্ত্র ও জনগণকে অপমান করার শামিল বলে মন্তব্য করেন তিনি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com