ভারত থেকে আরও ১৯ ওয়াগন পাথর এলো

প্রকাশ: ০৫ আগস্ট ২১ । ১৯:২২

ডোমার (নীলফামারী) প্রতিনিধি

ভারত থেকে আরও ১৯ ওয়াগন পাথর এসেছে চিলাহাটি স্টেশনে।ছবি: সমকাল

ভারত থেকে চিলাহাটি-হলদিবাড়ি রেলপথে আরও ১৯ ওয়াগন পাথর এলো নীলফামারীর ডোমার উপজেলার চিলাহাটি স্টেশনে। 

বৃহস্পতিবার দুপুরে ভারতের হলদিবাড়ি রেলস্টেশন থেকে পাথরের ওয়াগনগুলো আসে। এরপর ওয়াগন রেখে ভারতীয় ইঞ্জিনটি (লোকোমোটিভ) ভারতে ফিরে যায়।

চিলাহাটি স্টেশনমাস্টার আশরাফুল হক বলেন, এর আগে পহেলা আগস্ট বিকেলে ভারত থেকে ৪০টি ওয়াগনে ২ হাজার ২৮৫ দশমিক ২০ টন পাথর নিয়ে ট্রেন চিলাহাটি আসে, যা যশোরের নওয়াপাড়ায় পাঠানো হয়। বৃহস্পতিবার দ্বিতীয় দফায় যে ১৯টি ওয়াগনে পাথর এলো তা বাংলাদেশের ইঞ্জিন নিয়ে যাবে নীলফামারীর সৈয়দপুরে। সেখানে পাথর খালাস করা হবে। প্রতি ওয়াগনে গড়ে ৫৯ টন করে এক হাজার ১২২ টন পাথর রয়েছে।

১৯৪৭ সালে দেশভাগের পর ভারত ও তৎকালীন পূর্ব পাকিস্তানের মধ্যে সাতটি রেল সংযোগ চালু ছিল, যা ১৯৬৫ সালের ৬ সেপ্টেম্বর পর্যন্ত কার্যকর ছিল। ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীদ্বয় উভয় দেশের মধ্যে পূর্ববর্তী সব রেল সংযোগ পুনরায় কার্যকর করতে প্রতিশ্রুতিবদ্ধ হন। এরই অংশ হিসেবে রেল সংযোগটিকে পুনঃস্থাপিত করার কাজ হাতে নেয় দুই দেশের সরকার। 

২০২০ সালের ১৭ ডিসেম্বর প্রধানমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল দ্বিপক্ষীয় শীর্ষ সম্মেলনের সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যৌথভাবে চিলাহাটি (বাংলাদেশ) এবং হলদিবাড়ি (ভারত) রেল সংযোগটি উদ্বোধন করেন। এই রেল সংযোগটি ভারত ও বাংলাদেশের মধ্যকার পঞ্চম রেল সংযোগ হিসেবে পুনরায় চালু হলো।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com