টিকাদান কর্মসূচি

রোহিঙ্গা ক্যাম্পে ব্র্যাকের ক্যাম্পেইন

প্রকাশ: ১০ আগস্ট ২১ । ২২:২৩

সমকাল প্রতিবেদক

জাতীয় পর্যায়ে সরকারের টিকাদান কর্মসূচির সঙ্গে আগেই যুক্ত হয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক। তারই অংশ হিসেবে  মঙ্গলবার শুরু হওয়া রোহিঙ্গা শরণার্থী শিবিরে টিকাদান ক্যাম্পেইনে অংশ নিয়েছে সংস্থাটি। 'কভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন ফর রোহিঙ্গা কমিউনিটি' শিরোনামে এই ক্যাম্পেইনের আয়োজন করেছে ব্র্যাকের মানবিক সহায়তা কর্মসূচি (এইচসিএমপি)।

এদিন কক্সবাজারের উখিয়ায় ক্যাম্প ১ ইস্ট, ৮ ইস্ট ও ১৩ নম্বরে ব্র্যাকের প্রশিক্ষিত নার্সরা রোহিঙ্গাদের টিকা দেন। আগামী ১৮ আগস্ট পর্যন্ত প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত এ কার্যক্রম চলবে। ব্র্যাকের উদ্যোগে প্রতিদিন তিনটি ক্যাম্পে মোট ৪৫০ জনকে টিকা দেওয়া হবে।

সরকারি সূত্র অনুযায়ী, রোহিঙ্গা ক্যাম্পে আপাতত ৫৫ বছর বা তদূর্ধ্ব বয়সী ব্যক্তিদের টিকা দেওয়া হবে। মিয়ানমার থেকে রোহিঙ্গা জনগোষ্ঠী আশ্রয় নেওয়ার পর সরকারের পক্ষ থেকে যাদের 'পরিবার পরিচিতি নম্বর' রয়েছে তারা এই টিকা নিতে পারবেন।

রোহিঙ্গাদের মধ্যে টিকা নিতে আসা ব্যক্তিদের এ-সম্পর্কিত তথ্য ও নির্দেশনা দিয়ে সহায়তা করবেন ব্র্যাকের মাঠ পর্যায়ের কর্মী ও স্বেচ্ছাসেবকরা। দেশের বিপুলসংখ্যক জনগোষ্ঠীর পাশাপাশি রোহিঙ্গাদেরও টিকাদান কর্মসূচির আওতায় নিয়ে আসার লক্ষ্য নিয়ে সরকারের সহযোগিতায় ব্র্যাক এ কার্যক্রম বাস্তবায়ন করছে।

ব্র্যাক এইচসিএমপির এরিয়া ডিরেক্টর হাসিনা আখতার হক বলেন, করোনা চ্যালেঞ্জ মোকাবিলায় ব্র্যাক শুরু থেকে এখন পর্যন্ত সরকারের পাশে আছে। এরই অংশ হিসেবে সরকারের টিকাদান কার্যক্রমকে জোরদার করতে রোহিঙ্গা ক্যাম্পে ব্র্যাক এই কার্যক্রম বাস্তবায়ন করছে।

প্রসঙ্গত, সরকার প্রথম ধাপে ৪৮ হাজার রোহিঙ্গাকে টিকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com