আফগানিস্তানে ন্যাটোর মিশন সফল হয়েছে: ব্রিটিশ প্রধানমন্ত্রী

প্রকাশ: ১৮ আগস্ট ২১ । ১৭:০৪ | আপডেট: ১৮ আগস্ট ২১ । ১৭:১২

অনলাইন ডেস্ক

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, নাইন ইলেভেন হামলার পর ২০ বছর পার হয়ে গেছে। ওই হামলার পর আফগানিস্তানকে স্থিতিশীল করার জন্য যা কিছু করা দরকার, সেসব করার জন্যই ন্যাটো বাহিনী সেখানে গেছে।

আফগান সংকট নিয়ে ব্রিটেনের পার্লামেন্টে জরুরি বিতর্কে এ কথা বলেন তিনি কনজারভেটিভ মন্ত্রী টোবিয়াস এলউড জানতে চান, ২০ বছর আগের সেই একই বাহিনীর কাছে ক্ষমতা ফিরিয়ে দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী একমত কি-না?

জবাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলছেন, 'আমাদের অভিযানে আমরা সফল হয়েছি ও আফগানিস্তানের প্রশিক্ষণ শিবিরগুলো ধ্বংস করে দেওয়া হয়েছে। সব ষড়যন্ত্র নস্যাৎ হয়েছে, কারণ আমাদের পুরুষ ও নারী কর্মীরা সেখানে ছিলেন।' খবর বিবিসির।

আফগানিস্থানে ২০ বছরের সামরিক অভিযান শেষে সম্প্রতি মার্কিন সেনাদের ফিরিয়ে নেয় যুক্তরাষ্ট্র। এরপর থেকে দেশটির একের পর এক প্রদেশ দখল করে নেয় তালেবান। সর্বশেষ রোববার তালেবান বাহিনী আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয়। 

তালেবানরা কাবুলের কাছাকাছি আসার পর থেকেই দেশটির সামরিক-বেসামরিক মানুষের মধ্যে দেশ ছাড়ার হিড়িক লেগে যায়। এরই মধ্যে দেশটির মার্কিন সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনি দেশত্যাগ করেছেন। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের কয়েকটি দেশ তাদের দূতাবাসের কর্মী, নাগরিক ও দেশটির ন্যাটো বাহিনীর মিত্রদের কাবুল ছাড়তে সাহায্য করার জন্য সেনাদল পাঠিয়েছে। কিন্তু কাবুল বিমান বন্দরে উপচে পড়া ভিড় ও হট্টগোলে এখন বিদেশিরা সবাই নিজ নিজ দেশে ফিরতে পারেনি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com