দেরিতে আদালতে আসামি হাজির

চট্টগ্রামে ডিবির এসআইকে শোকজ ওসির ব্যাখ্যা তলব

প্রকাশ: ১৮ আগস্ট ২১ । ২২:৪৪

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে গ্রেপ্তারের আড়াই দিন পর পাঁচ আসামিকে আদালতে হাজির করার ঘটনায় মামলার তদন্ত কর্মকর্তা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের এসআই ইমাম হোসেনকে শোকজ করেছেন আদালত। একই ঘটনায় নগরীর চান্দগাঁও থানার ওসি মোস্তাফিজুর রহমানকে এ ঘটনার ব্যাখ্যা দিতে নির্দেশ দেন আদালত। বুধবার চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শফি উদ্দিনের আদালত এসব আদেশ দেন।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, গত ৯ আগস্ট রাত ১১টা ১০ মিনিটে বহদ্দারহাট বিদ্যুৎ অফিসের সামনে ইয়াসিন মিস্ত্রির গ্যারেজের সামনে একটি চোরচক্র চোরাই সিএনজি অটোরিকশা ক্রয়-বিক্রয় করার জন্য অবস্থানের খবর পেয়ে অভিযান শুরু করে ডিবি পুলিশ। সেখান থেকে মো. হানিফ নামের এক আসামিকে ৯ আগস্ট রাত ১১টা ৫০ মিনিটে গ্রেপ্তার করা হয়। তার দেওয়া তথ্যে একে একে অপর আসামি মো. রায়হান, আবু তাহের, মনির হোসেন, রুবেল মিয়া ও নিজাম উদ্দিনকে গ্রেপ্তার করে। এ ঘটনায় ডিবি পুলিশের এসআই অঞ্জন দাশগুপ্ত বাদী হয়ে ছয়জনের নামে ১০ আগস্ট নগরের চান্দগাঁও থানায় একটি মামলা করেন। মামলা দায়েরের পরদিন ১১ আগস্ট গ্রেপ্তার পাঁচ আসামিকে চট্টগ্রাম আদালতে সোপর্দ করে ডিবি পুলিশ।

এ প্রসঙ্গে মামলার আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট জিয়া হাবিব আহসান বলেন, আইন অনুযায়ী কোনো আসামিকে গ্রেপ্তারের ২৪ ঘণ্টার মধ্যে আদালতে হাজির করতে হবে পুলিশকে। কিন্তু এ মামলার ক্ষেত্রে পুলিশ আসামিদের প্রায় তিন দিন পর আদালতে হাজির করেছে। এটা সুনির্দিষ্টভাবে আইনের লঙ্ঘন।

চান্দগাঁও থানার ওসি মোস্তাফিজুর রহমান বলেন, গোয়েন্দা পুলিশ আসামিদের গ্রেপ্তার করে থানায় কাগজ নিয়ে এসে এজাহার দাখিল করেছে। নিয়ম অনুযায়ী আমরা এজাহার রেকর্ড করেছি। তারা কখন আসামি গ্রেপ্তার করেছে, কখন আদালতে হাজির করেছে- সেটি ডিবিই বলতে পারবে। আইন অনুযায়ী এটি আমার দেখার নয়।

মামলার তদন্ত কর্মকর্তা এসআই ইমাম হোসেনকে একাধিকবার তার মোবাইলে ফোন করলেও সন্ধ্যা পর্যন্ত তা বন্ধ পাওয়া গেছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com