বেরোবি ও রিভারাইনের ভার্চুয়াল সভা

'মানুষ হত্যার চেয়ে বড় অপরাধ নদী হত্যা'

প্রকাশ: ১৮ আগস্ট ২১ । ২২:৪৪

রংপুর অফিস

ভার্চুয়াল আলোচনা সভায় অতিথিরা- সমকাল

মানুষ হত্যার চেয়েও অনেক বড় অপরাধ নদী হত্যা মন্তব্য করে জাতীয় নদী রক্ষা কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বলেছেন, প্রতি মাসে অন্তত একবার মন্ত্রিপরিষদের সভায় নদীর অবস্থা তুলে ধরা প্রয়োজন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নদী রক্ষায় নির্দেশনা দিলে আর কেউ নদীর ক্ষতি করতে পারবে না। মঙ্গলবার সন্ধ্যায় রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) ও রিভারাইন পিপলের আয়োজনে ভার্চুয়াল আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক এবং রিভারাইন পিপলের পরিচালক ড. তুহিন ওয়াদুদের সভাপতিত্বে সভায় আরও আলোচনা করেন পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, তিস্তা বাঁচাও নদী বাঁচাও সংগ্রাম পরিষদের সভাপতি নজরুল ইসলাম হক্কানী, রিভারাইন পিপলের তিস্তা সুরক্ষা কমিমিটির আহ্বায়ক মঞ্জুর আরিফ, রোকেয়া বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের শিক্ষক উমর ফারুক, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষের প্রকৌশলী ফজলুল হক প্রমুখ।

সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, নদী কিন্তু সম্পত্তি নয়, জনগণের সম্পদ। সংবিধান অনুযায়ী এর রক্ষণাবেক্ষণ দেশের সব নাগরিকের দায়িত্ব। জলাশয় রক্ষণাবেক্ষণ করার দায়িত্ব সরকারের। রাষ্ট্র এ কাজ করবে বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থের কথা ভেবে।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ তার অধিকারের সপক্ষে, তার নদীগুলোর সপক্ষে, নদীনির্ভর জনগোষ্ঠীর অধিকারের সপক্ষে জনমত গড়ে তুলতে ব্যর্থ হয়েছে। এটা কিন্তু রাষ্ট্রেরই দায়িত্ব।

আলোচনা শেষে প্রীতি বিতর্কে অংশ নেন রোকেয়া বিশ্ববিদ্যালয় ডিবেট ফোরাম এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তার্কিকরা। সংসদীয় পদ্ধতির বিতর্কে স্পিকারের দায়িত্ব পালন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক মাশফিক আহসান। বিচারকের দায়িত্ব পালন করেন দিব্যেন্দু বিশ্বাস, রোকেয়া বিশ্ববিদ্যালয় ডিবেট ফোরামের সাবেক সভাপতি তরিকুল ইসলাম পিয়াস।

রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক ছিলেন রিশাদ নুর, শামীম আহমেদ ও মোস্তফা কে মুরাদ। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা হলেন- সাওদা জামান রিশা, তাসমিয়া হক ও শামীমা আফরোজ।

১৯৯৭ সালের আন্তর্জাতিক পানি প্রবাহ কনভেনশনটি ২০১৪ সালের ১৭ আগস্ট আইনে পরিণত হয়। সে বছরই রিভারাইন পিপল দিবসটিকে নদী অধিকার দিবস ঘোষণা করে। তখন থেকেই দিবসটি দেশে পরিবেশবাদী সংগঠনগুলো পালন করে আসছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com