কান্দাহর ও হেরাতে ভারতীয় দূতাবাসে লুটপাট

প্রকাশ: ২০ আগস্ট ২১ । ১২:৫০ | আপডেট: ২০ আগস্ট ২১ । ১৪:৪৫

অনলাইন ডেস্ক

ছবি: রয়টার্স

আফগানিস্তানের কান্দাহর ও হেরাতে ভারতীয় দূতাবাসে লুটপাট চালিয়েছে তালেবান। এই দুই শহরের দূতাবাস থেকে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি নিয়ে যাওয়া হয়েছে। 

পাশাপাশি অভিযোগ আছে, বন্ধ থাকা ওই দুটি দূতাবাসের সামনে থাকে গাড়িও ছিনতাই করেছে তালেবান। ভারতের কেন্দ্রীয় সরকার এ খবর জানিয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

যারা মার্কিন বাহিনী ও আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা সংস্থার সঙ্গে কাজ করেছেন তাদের খোঁজে কাবুলে বাড়িতে বাড়িতে তল্লাশি চালাচ্ছে তালেবান। আফগান জাতীয় নিরাপত্তা সংস্থায় আফগান সরকারের একটি গোয়েন্দা বিভাগ রয়েছে। তালেবান সেই বিভাগের গুপ্তচরদেরও খোঁজ করছে।

আফগানিস্তানে ভারতের চারটি দূতাবাস রয়েছে। কাবুল, কান্দাহার, হেরাত ও মাজার-ই-শরিফে ভারতের দূতাবাসগুলো কাজ করে। তালেবান ক্ষমতা দখল করার আগে মুহূর্তে দূতাবাসগুলো বন্ধ করে দেওয়া হয়েছিল। এরপর মঙ্গলবার কাবুল থেকে ১৭০ জনকে উদ্ধার করে ভারত। উদ্ধার করা হয় ভারতের রাষ্ট্রদূত, দূতাবাসের কর্মী ও  আফগানিস্তানের বিভিন্ন অংশে কাজ করা ভারতীয়দের। উদ্ধার করা হয় ভারতীয় সাংবাদিকদেরও। যদিও এখনও আফগানিস্তানে বেশ কয়েকজন ভারতীয় আটকে রয়েছেন। 

আফগানিস্তানে ভারতের রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডোন জানিয়েছেন, শেষ তিনদিনে ২০০ জনকে উদ্ধার করা হয়েছে। পাশাপাশি সাধারণ ভারতীয় নাগরিকদেরও ফিরিয়ে আনা হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২৩

সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com