পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুট

তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত, ঘাটে যানজট

প্রকাশ: ২৭ আগস্ট ২১ । ১৫:১১ | আপডেট: ২৭ আগস্ট ২১ । ১৫:১১

শিবালয় (মানিকগঞ্জ) প্রতিনিধি

অস্বাভাবিকভাবে পানি বাড়ায় পদ্মা-যমুনা নদীতে তীব্র স্রোতের সৃষ্টি হয়েছে। এছাড়াও ফেরি স্বল্পতা ও ঘাট বিকল থাকায় পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরি পারাপারে অধিক সময় লাগায় উভয় পাড়ে যানজটের সৃষ্টি হচ্ছে। আজ শুক্রবার উভয় ঘাটে সহস্রাধিক গাড়ি আটকে ছিল। এতে যাত্রী ও পরিবহনশ্রমিকেরা পড়েছেন চরম দুর্ভোগে।

পাটুরিয়া-ঢাকা মহাসড়কের নবগ্রাম পর্যন্ত ৪কিলোমিটার ও আরিচা-ঢাকা মহাসড়কের উথলীর মোড় পর্যন্ত ৩ কিলোমিটার পর্যন্ত তীব্র যানজট দেখা যায়। ফলে ফেরি পারাপারের জন্য পাটুরিয়া ঘাট এলাকায় আসা বাস ও কোচ এবং ট্রাকসহ বিভিন্ন যানবাহনের যাত্রীদেরকে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষায় থেকে চরম দুর্ভোগ পোহাতে হয়েছে।

আরিচা বিআইডব্লিউটিসির অফিস সুত্রে জানা গেছে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটের পদ্মা-যমুনা নদীতে প্রচন্ড স্রোত, ফেরি স্বল্পতা ও ঘাটের সমস্যা এবং শিমুলিয়া-বাংলাবাজার নৌ-রুটে ফেরি চলাচল বন্ধ থাকায় গত প্রায় ১০দিন ধরে এই নৌ-রুটে যানবাহনের চাপ বৃদ্ধি পেয়েছে। একারণে ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।  এছাড়া, এ নৌ-রুটে চলাচলকারী ফেরি গুলো প্রচন্ড স্রোতের কারনে প্রায় এক দেড় কিলোমিটার ভাটিতে নিয়ে যাওয়ায় প্রায় দুই-তিন গুণ সময় লাগায় টিপ সংখ্যা অনেক কমে গেছে। স্বাভাবিক সময়ে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে ফেরি পারপার হতে সময় লাগে মাত্র ২৫ থেকে ৩০মিনিট। কিন্ত নদীতে প্রচন্ড স্রোতের কারনে এখন সময় লাগছে প্রায় দেড় ঘন্টা। পাটুরিয়া-দৌলতদিয়া নৌ-রুটে চলাচলরত ১৮টি ফেরি মধ্যে ১টি ফেরি বিকল হয়ে মেরামতের জন্য পাটুরিয়া ভাসমান কারখানা মধুমতিতে পড়ে থাকায় ১৭টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

গাবতলী থেকে ছেড়ে আসা বরিশালগামী হানিফ বাসের চালক জামাল হোসেন জানান, সকাল সাড়ে ৮টায় গাবতলী থেকে বাস ছেড়ে সকাল ১০টার দিকে পাটুরিয়া ঘাটে আসেন। কিন্ত ঘাটে যানজটের কারনে অপেক্ষায় অপেক্ষায় তিনি।

সাভার থেকে ছেড়ে আসা কুষ্টিয়াগামী ট্রাকচালক শেখ জানান, বুধবার রাতে পাটুরিয়া ঘাটে এসে যানজটে পড়েন। কিন্ত আজ সকাল ১০টা পর্যন্ত অপেক্ষায় থেকেও ফেরি পারাপার হতে পারেননি তিনি।

বিআইডব্লিউটিসির আরিচা অফিসের নির্বাহী প্রকৌশলী আব্দুল মান্নান জানান, এ নৌ-রুটে চলাচলরত বেশিরভাগ ফেরি দীর্ঘ দিনের পুরানো। ফেরি গুলো নদীর স্রোতের সাথে পাল্লা দিয়ে ঘাটে ভিড়তে প্রায় দেড় দুই ঘণ্টা করে সময় লাগছে। একারণে ফেরিগুলোর টিপ সংখ্যা অর্ধেকের বেশি কমে গেছে। ফলে ঘাট এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com