স্কুল ব্যাংকিং হিসাবে করা যাবে শিক্ষা বীমার লেনদেন

২০ সেপ্টেম্বর ২১ । ০০:০০

সমকাল প্রতিবেদক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে প্রবর্তিত 'বঙ্গবন্ধু শিক্ষা বীমা'র লেনদেন করা যাবে স্কুল ব্যাংকিং হিসাবে। এ জন্য কোনো ধরনের সার্ভিস চার্জ নেওয়া যাবে না। একই সঙ্গে শিক্ষার্থীদের হিসাব খোলা ও লেনদেন অব্যাহত রাখতে উৎসাহিত করতে হবে। গতকাল এ-সংক্রান্ত নির্দেশনা সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গত বছরের বীমা দিবসে বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। তিন থেকে ১৭ বছর বয়সী শিশুর অভিভাবক এ বীমা করতে পারেন। এ জন্য প্রতিবছর মাত্র ৮৫ টাকা প্রিমিয়াম দিতে হয়। বীমা পলিসি খোলার পর অভিভাবক মারা গেলে ওই শিশু ১৭ বছর পর্যন্ত মাসিক ৫০০ টাকা করে পাবেন।

স্কুল শিক্ষার্থীদের আর্থিক অন্তর্ভুক্তির আওতায় আনতে ২০১৩ সালে মাত্র একশ টাকা জমার বিপরীতে সঞ্চয়ী হিসাব খোলার সুযোগ দেয় বাংলাদেশ ব্যাংক। অভিভাবকের কেওয়াইসি এবং শিক্ষার্থীর জন্মনিবন্ধন সনদ, শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র, সর্বশেষ মাসের বেতন রশিদের সত্যায়িত অনুলিপি দিয়ে এ ধরনের হিসাব খুলতে হয়। শিক্ষার্থীর নামে খোলা হিসাবের বিপরীতে মাসিক দুই হাজার বিশেষ ক্ষেত্রে পাঁচ হাজার টাকা উত্তোলন সীমা দিয়ে এটিএম কার্ড ইস্যু করতে পারে ব্যাংক।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com