ধামরাই

ঢাকা-আরিচা মহাসড়কে অবৈধ যান চলছেই

২৫ সেপ্টেম্বর ২১ । ০০:০০

মোকলেছুর রহমান, ধামরাই (ঢাকা)

ধামরাইয়ের ঢাকা-আরিচা মহাসড়কে চলছে অবৈধ তিন চাকার যান- সমকাল

নিষেধাজ্ঞা অমান্য করেই ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাই উপজেলা অংশের ১৮ কিলোমিটার এলাকায় অবৈধভাবে চলাচল করছে তিন চাকার যানবাহন। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। এসব যানবাহন চলাচল বন্ধ করতে হাইওয়ে পুলিশ যথেষ্ট তৎপর না বলে অভিযোগ করেছেন দূরপাল্লার যানবাহনের চালক ও স্থানীয়রা।

উপজেলার ইসলামপুর থেকে বারবাড়িয়া পর্যন্ত ১৮ কিলোমিটার এলাকায় রয়েছে ঢাকা-আরিচা মহাসড়ক। এ মহাসড়ক দিয়েই পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা থেকে দূরপাল্লার গাড়ি চলাচল করছে। আর এসব গাড়ির সামনে দিয়েই অবাধে চলছে নিষিদ্ধ ঘোষিত তিন চাকার যান সিএনজিচালিত অটোরিকশা, ভ্যান, লেগুনা, ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক, মাহেন্দ্র ও টমটম। এসব যানের অদক্ষ চালকদের বিপজ্জনক ওভারটেকিং ও বেপরোয়া গতির কারণে ঘটছে দুর্ঘটনা।

মহাসড়কে ঘনঘন দুর্ঘটনার কারণে ২০১৫ সালের ১ আগস্ট থেকে সরকার সারাদেশে মহাসড়কে ধীরগতি ও তিন চাকার সব ধরনের যান চলাচল নিষিদ্ধ করে। এরপর দীর্ঘদিন হাইওয়ে পুলিশের জোর তৎপরতার কারণে মহাসড়কে এসব যান চলাচল অনেকটাই নিয়ন্ত্রণে থাকলেও দেড় মাস ধরে ফের বেপরোয়াভাবে চলাচল করছে তিন চাকার যানবাহন।

মজিবর রহমানসহ কয়েকজন দূরপাল্লার বাসচালক বলেন, হাইওয়ে পুলিশের তদারকির অভাবে ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের ইসলামপুর, ঢুলিভিটা, জয়পুরা, কালামপুর, সুতিপাড়া, শ্রীরামপুর, বাথুলি ও বারবাড়িয়া এলাকায় অবাধে অটোরিকশা, ভ্যান, লেগুনা, ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক, মাহেন্দ্র, টমটম চলাচল করছে। এতে প্রায়ই ঘটছে দুর্ঘটনা।

ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাই অংশে হাইওয়ে পুলিশের তদারকি একেবারেই কম। এ মহাসড়কের ক্রমবর্ধমান নৈরাজ্য, বিশৃঙ্খলা, বেপরোয়া গতিতে গাড়ি চালানো, ট্রাফিক অব্যবস্থাপনা, তিন চাকার যান বন্ধ ও সড়ক দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণসহ ৯ দফা দাবিতে মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করা হচ্ছে। এ বিষয়ে হাইওয়ে পুলিশের আরও তদারকি বাড়ানো উচিত।

'নিরাপদ সড়ক চাই' ধামরাই উপজেলা শাখার বর্তমান সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন বলেন, গত বছর ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাই উপজেলায় ৮০টি সড়ক দুর্ঘটনায় ৩৯ জন নিহত হন। আহত হন ১৫৪ জন। এ বছর গত সাড়ে আট মাসে ১১৩টি সড়ক দুর্ঘটনায় ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৭৮ জন।

এ বিষয়ে সাভার হাইওয়ে থানার ওসি সাজ্জাদ করিম খান বলেন, হাইওয়ে পুলিশের জনবল কম থাকায় মহাসড়কের ধামরাই অংশে তিন চাকার যান চলাচল পুরোপুরি নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। তিন চাকার যান জব্দ করার পর ধামরাই থেকে সাভার হাইওয়ে থানায় নিয়ে আসা অনেক কষ্টের ব্যাপার। তারপরও আমরা মাঝেমধ্যেই তিন চাকার যান জব্দ করছি। আমাদের অভিযান আরও জোরদার করা হবে।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com