ব্রণের সমস্যা কমায় যেসব খাবার

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২১ । ১২:৩৯ | আপডেট: ০৪ সেপ্টেম্বর ২১ । ১২:৩৯

অনলাইন ডেস্ক

প্রতীকী ছবি

অনেকেরই ব্রণের সমস্যা আছে। বিশেষ করে যাদের ত্বক বেশি তৈলাক্ত তাদের এই আশঙ্কা তুলনামুলকভাবে বেশি। এ ছাড়া বেশি পরিমাণে যদি ভাজাপোড়া খাওয়া হয়ে যায়, তা হলেও ত্বকে ব্রণের সমস্যা বাড়তে পারে। ব্রণের হাত থেকে মুক্তির জন্য খাদ্যতালিকায় কয়েকটি খাবার যোগ করতে পারেন। যেমন-

কমলা : শীতের ফল হলেও এখন সারা বছরই কমলা পাওয়া যায়। ব্রণর হাত থেকে বাঁচতে রোজ একটি করে কমলা খান। কমলার রস করেও খেতে পারেন। এর ফলে শরীর থেকে দূষিত পদার্থ বেরিয়ে গিয়ে ত্বক হয়ে উঠবে নিখুঁত।

বাদাম : কাজু, পেস্তা, চিনা বাদাম, আখরোটে পর্যাপ্ত পরিমাণে ওমেগা থ্রি সমৃদ্ধ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়। এসব স্বাস্থ্যকর ফ্যাট শরীরকে গরম রাখে ও ত্বকে অস্বাস্থ্যকর তেল জমতে দেয় না।

গাজর
: ভিটামিন এ ব্রণ কমাতে সাহায্য করে। ব্রণের ব্যথা-সংক্রমণ তো কমেই, এমনকি দাগও কমাতে পারে এই ভিটামিন। গাজরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ পাওয়া যায়। তাই নিয়মিত গাজর খেতে পারেন।

গ্রিন টি : চা ছাড়া কাজে মন বসে না? সেক্ষেত্রে গ্রিন টি খাওয়ার অভ্যাস তৈরি করুন। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ব্রণের সমস্যা কমাতে সাহায্য করে। এটি শরীরের জন্যও বেশ উপকারী।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com