সম্পর্কে প্রতারণা, নিজেকে বাঁচাতে যা জানা জরুরি

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২১ । ১৭:৫৫ | আপডেট: ০৫ সেপ্টেম্বর ২১ । ১৭:৫৮

অনলাইন ডেস্ক

কোনও সম্পর্কের শুরু থেকেই কেউ ভাবেন না একদিন প্রতারিত হতে পারেন। সম্পর্কের ধারণাও এখন আগের চেয়ে বদলেছে। ছেলে-মেয়ের সম্পর্ক মানেই যে প্রেম এই ধারণা থেকে অনেকেই বেরিয়ে এসেছেন। ছেলে-মেয়েতেও আজকাল ভালো বন্ধুত্বের সম্পর্ক তৈরি হচ্ছে। এছাড়াও আজকাল অনেক বেশি জনপ্রিয় হয়েছে অনলাইন ডেটিং। অনেক অ্যাপ এসেছে হাতের মুঠোয়। আবার সামাজিক মাধ্যমের মাধ্যমেও আজকাল অনেকে জীবনসঙ্গী খুঁজে নিচ্ছেন।

সবাই যে এসব সম্পর্কের ক্ষেত্রে প্রতারিত হচ্ছেন ব্যাপারটা এমন নয়। তবে আজকাল খুব সহজে কাউকে বিশ্বাস করা যায় না। কেউ কেউ একটা উদ্দেশ্য নিয়ে মানুষের সঙ্গে বন্ধুত্ব করেন। নিজের কাজ শেষ হলে সম্পর্ক থেকে বেরিয়ে যান। কিংবা সম্পর্কের ফাঁদে এমনভাবে মনের দিক থেকে জড়িয়ে ফেলেন সেখান থেকে যখন প্রতারণা করেন তখন অন্যজনের মনের উপর খুবই চাপ পড়ে। প্রতারণা নানা রকম হয়। আর এই ফাঁদ থেকে নিজেকে বাঁচাতে সেজন্য সতর্ক হওয়া প্রয়োজন। কারও সঙ্গে বন্ধুত্ব বা সম্পর্ক গড়ে তোলার আগে যা জানা জরুরি-

বেছে বন্ধু তৈরি করুন : বন্ধু বা আলাপ পরিচয়ের পর্বে কেউ ভাবেন না এই সম্পর্কে ভবিষ্যৎ কেমন হবে বা তিনি ঠকবেন কিনা। তবুও আজকাল সকলের সতর্ক থাকা প্রয়োজন। সেই কারও সঙ্গে কীভাবে মিশবেন, কীভাবে কথা বলবেন এ ব্যাপারে কিন্তু সতর্ক থাকা প্রয়োজন।

অনলাইন ডেটিংয়ে সাবধান: অনলাইন ডেটিং সব সময় যে খারাপ এমনটা নয়। কিন্তু এখানে একে অন্যকে সামনে থেকে দেখার সুযোগ থাকে না। যে ছবি সামাজিক মাধ্যমে ব্যবহার করা হয় তা আসল কিনা নকল তাও জানার উপায় থাকে না। ফলে অনেক রকম সমস্যা আসে। তাই এই সব ক্ষেত্রে সাবধান হওয়া প্রয়োজন।

সঙ্গী যদি ফোনে বেশি সময় কাটান : যখনই আপনি সঙ্গীর সঙ্গে সময় কাটানোর কথা বলেন তখনই তিনি ব্যস্ত হয়ে পড়েন ফোনে। এই লক্ষণ ভালো নয়। এ ব্যাপারে সতর্ক হোন।

অত্যধিক অভিযোগ : হঠাৎ করেই যদি সঙ্গী আপনার উপর একটু বেশি বিরক্ত হতে শুরু করেন, বেশিই রাগ দেখান এর অর্থ কিন্তু তিনি কোনও ভাবে আপনার সঙ্গে সম্পর্ক থেকে বেরোতে চাইছেন। কারণে অকারণে দোষ চাপিয়ে দেওয়া এরই লক্ষণ।

অন্যের সঙ্গে আবেগে জড়িয়ে পড়া : সঙ্গীর সঙ্গে সম্পর্কে আছেন, কিন্তু আপনার মন পড়ে রয়েছে অন্য কোনও খানে। একসঙ্গে সময় কাটানোর সময় আপনি তার কথা ভাবছেন, সঙ্গীকে ভালো কোনও কথা বললেও আপনার মাথায় তার প্রসঙ্গই ঘুরছে। এমন অবস্থা থেকে যত দ্রুত বেরিয়ে আসতে পারবেন ততই কিন্তু ভালো। তা না হলে কোনও সম্পর্কই টিকবে না। সেই সঙ্গে অজান্তেই সঙ্গীর কাছে আপনি প্রতারক হয়ে যাবেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com