বাংলাদেশের ওপর পাঁচ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২১ । ০০:১২ | আপডেট: ০৬ সেপ্টেম্বর ২১ । ০৪:৪৪

কূটনৈতিক প্রতিবেদক

ভারত, অস্ট্রেলিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং ওমান বাংলাদেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করেছে। 

দেশগুলোর দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে রোববার এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ভারতের সঙ্গে এয়ার বাবল চুক্তির আওতায় গতকাল থেকে ঢাকা-কলকাতা রুটে বিমান চলাচল শুরু হয়েছে। 

ঢাকা-দিল্লি রুটে উড়োজাহাজ চলাচল শুরু হবে আগামী বুধবার থেকে। এছাড়া বাংলাদেশি নাগরিকদের জন্য ভ্রমণ ভিসা ছাড়া অন্য সব ক্যাটাগরির ভিসা চালু করেছে ভারত। 

ভারতে ভ্রমণ করতে হলে কোভিড-১৯ পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট এবং দুই ডোজ টিকা দেওয়ার প্রমাণপত্র প্রয়োজন হবে।

ঢাকায় অস্ট্রেলিয়া হাইকমিশনের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশি নাগরিকের জরুরি ভিত্তিতে এবং সীমিত আকারে ভ্রমণের অনুমতি দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ায় ভ্রমণের জন্য উড়োজাহাজে ওঠার ৭২ ঘণ্টা বা তার কম সময়ের মধ্যে করা কোভিড-১৯ পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট প্রয়োজন হবে।

তুরস্ক দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত শনিবার থেকে বাংলাদেশি নাগরিকদের তুরস্ক ভ্রমণের জন্য উড়োজাহাজ চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। তুরস্কে যেতে হলে দেশটির কোনো গন্তব্যে পৌঁছানোর তিন দিন বা ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ পিসিআর পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। 

এছাড়া যাদের বিশ্ব স্বাস্থ্য সংস্থা কিংবা তুরস্ক সরকার অনুমোদিত টিকার দুই ডোজ দেওয়া আছে তাদের তুরস্কে পৌঁছানোর পর কোয়ারেন্টাইন করতে হবে না। অনুমোদিত টিকার মধ্যে রয়েছে সিনোভ্যাক, বায়োএনটেক, অ্যাস্ট্রাজেনেকা, মডার্না এবং সিনোফার্ম। 

তবে জনসন অ্যান্ড জনসনের টিকার এক ডোজ নেওয়ার ১৪ দিন পার হলেও কোয়ারেন্টাইন প্রয়োজন হবে না। 

এছাড়া ১২ বছরের কম বয়সীদের পিসিআর পরীক্ষা কিংবা টিকা নেওয়ার প্রমাণপত্র প্রয়োজন হবে না।

গালফ নিউজসহ ওমানের কয়েকটি জাতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বাংলাদেশসহ ২৪টি দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। গালফ নিউজের খবরে বলা হয়, সব ওমানি নাগরিক, বাসিন্দা, ভিসা রয়েছে এমন ব্যক্তি বা যারা ওমানে গিয়ে অন অ্যারাইভাল ভিসা পাবেন তারা সবাই ওমানে প্রবেশ করতে পারবেন। 

ওমানে প্রবেশের ক্ষেত্রে কোভিড-১৯ এর কারণে জারি করা সব নির্দেশনা মানতে হবে এবং কোভিড-১৯ এর দুই ডোজ টিকা নেওয়ার কিউআর কোড সংবলিত সার্টিফিকেট দেখাতে হবে। 

দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার পর অবশ্যই ১৪ দিন পার হতে হবে। 

ওমানে পৌঁছানো পর্যন্ত ৯৬ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট থাকলে ওমানে গিয়ে কোয়ারেন্টাইন করতে হবে না। ১৮ বছরের কম বয়সীদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না।

সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশি নাগরিকদের জন্য সব ধরনের ভিসা খুলে দেওয়া হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে গালফ নিউজ এ খবর দিয়েছে। 

এতে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণের ক্ষেত্রে দুই ডোজ টিকা নেওয়ার প্রমাণপত্র থাকতে হবে এবং ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে কোভিড-১৯ পিসিআর পরীক্ষা করাতে হবে। ফলাফল নেগেটিভ হলে ভ্রমণ করা যাবে। 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com