গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় আবেদন ২ লক্ষাধিক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২১ । ১৭:৩০ | আপডেট: ০৮ সেপ্টেম্বর ২১ । ২০:০২

জবি প্রতিবেদক

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা (ছবি: সংগৃহীত)

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদন জমা পড়েছে ২ লাখ ৩ হাজার ৫১৪টি। এর মধ্যে বিজ্ঞানের জমা পড়েছে ১ লাখ ২ হাজার ৯৬০টি। মানবিকের ৬৭ হাজার ১১৭টি এবং বাণিজ্যের ৩৩ হাজার ৪৩৭টি। বুধবার দুপুরে গুচ্ছ ভর্তি সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মোনাজ আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রাথমিক আবেদনে নির্বাচিতদের তালিকা প্রকাশ করেছে সমন্বিত ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটি। সে অনুযায়ী সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি এই ২০ বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক আবেদন করেছেন মোট ৩ লাখ ৬১ হাজার ৪০৬ শিক্ষার্থী। এতে বিজ্ঞান বিভাগে ১ লাখ ৯৪ হাজার ৮৪১ জন, মানবিক বিভাগে ১ লাখ ৭ হাজার ৯৩৩ এবং বাণিজ্য বিভাগে আবেদন করেন ৫৮ হাজার ৬৩২ শিক্ষার্থী।

ভর্তি বিজ্ঞপ্তিতে এসএসসি ও এইচএসসিতে বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম জিপিএ ৮, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭.৫০ ও মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭ থাকার শর্ত ছিল। এবার এইচএসসিতে পাসের সংখ্যা ১৩ লাখ ৬৪ হাজার। সে হিসাবে ২০ বিশ্ববিদ্যালয়ে শর্ত অনুযায়ী আট লাখের বেশি শিক্ষার্থীর আবেদনের সুযোগ ছিল। কিন্তু ২৩ হাজার আসনের বিপরীতে আবেদন পড়েছে মাত্র ৩ লাখ ৬০ হাজার। 

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ৬ হাজার হলেও এবার আবেদন পড়েছে ২ লাখ, যা অন্যান্য বছরের তুলনায় অনেক কম। গত ২৫ আগস্ট চূড়ান্ত আবেদনের ফল প্রকাশ করা হয়। এরপর অনলাইনের মাধ্যমে গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চূড়ান্ত আবেদন চলে মঙ্গলবার রাত ১২টা পর্যন্ত।


© সমকাল ২০০৫ - ২০২৩

সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com