জাহাজ নির্মাণখাতে আর্থিক সহায়তা দিতে স্পেনের আগ্রহ প্রকাশ

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২১ । ০০:২৬ | আপডেট: ১৭ সেপ্টেম্বর ২১ । ০০:২৭

সমকাল প্রতিবেদক

বাংলাদেশে জাহাজ নির্মাণখাতে আর্থিক সহায়তা দিতে স্পেন আগ্রহ প্রকাশ করেছে। নদীর দূষণরোধ ও আবর্জনা পরিস্কার করতে 'রিভার ক্লিন ভেসেল' সংগ্রহে বিনিয়োগ করতে চায় দেশটি। বৃহস্পতিার সচিবালয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে দেখা করতে এসে এই আগ্রহ দেখান ঢাকায় নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো দ্যা আসিস বেনিতেজ সালাস।

এই সাক্ষাতকালে তারা পারস্পরিক স্বার্থসশ্নিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করেন। বাংলাদেশ এবং স্পেন আন্তর্জাতিক মেরিটাইম অর্গানাইজেশনে (আইএমও) যথাক্রমে 'সি' ও 'বি' ক্যাটাগরিতে নির্বাচন করবে। নির্বাচনে নৌপ্রতিমন্ত্রী এবং রাষ্ট্রদূত নিজ নিজ দেশের পক্ষে সমর্থন ব্যক্ত করেন। স্পেন বাংলাদেশের সঙ্গে আছে বলেও আশ্বস্ত করেছেন স্পেনের রাষ্ট্রদূত।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, জাহাজ নির্মাণ এবং মেরিটাইম সেক্টরে স্পেনের অভিজ্ঞতা রয়েছে। সরকার ১০ হাজার কিলেমিটার নৌপথ খননের লক্ষ্যে ড্রেজার সংগ্রহ করেছে এবং আরো সংগ্রহ করবে। অত্যাধুনিক কোপার ও হোপার ড্রেজার সংগ্রহে স্পেনের সহায়তা পাওয়া যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com