অনলাইনে আইটি প্রশিক্ষণ

‘শিখবে সবাই’-এর জুনিয়র প্রোগ্রামের যাত্রা

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২১ । ১৯:৩৮ | আপডেট: ১৯ সেপ্টেম্বর ২১ । ১৯:৩৮

সমকাল প্রতিবেদক

উদ্বোধন অনুষ্ঠানের অতিথিরা

শিশু-কিশোরদের তথ্যপ্রযুক্তি (আইটি) প্রশিক্ষণে আরও এগিয়ে নিতে যাত্রা শুরু করেছে দেশের অন্যতম ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ ইনস্টিটিউট ‘শিখবে সবাই’-এর জুনিয়র প্রোগ্রাম। রোববার বিকেলে এক অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে এ প্রোগ্রামের উদ্বোধন করা হয়।

২০১৭ সালে প্রতিষ্ঠার পর থেকে আইটি দক্ষতা উন্নয়ন নিয়ে কাজ করা প্রতিষ্ঠানটি জানায়, জুনিয়র প্রোগ্রামে ১০ থেকে ১৬ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য ‘গ্রাফিক ডিজাইন জুনিয়র’, ‘এনিমেশন ফর কিডস’ এবং ‘কোড ফর কিডস’ এর মতো প্র্যাকটিক্যাল কিছু কোর্স চালু করা হয়েছে। ইতোমধ্যে ৬২ জন শিক্ষার্থীকে নিয়ে দুইটি পাইলট ব্যাচ শুরু হয়েছে। এসব ক্লাস অনলাইন মাধ্যমে হবে বলেও জানিয়েছে শিখবে সবাই।

উদ্বোধন অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন শিখবে সবাইয়ের কো-ফাউন্ডার এবং হেড অব এডুকেশন রাইয়ান সফওয়ান। কোর্সগুলোর সংক্ষিপ্ত বিবরণ দিয়ে তিনি বলেন, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়তে কাজ করে যাচ্ছে শিখবে সবাই। ভবিষ্যৎ প্রজন্মকে প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিতে ও দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে শিখবে সবাই নতুন যাত্রা শুরু করছে জুনিয়রদের নিয়ে। আশা করি, এ প্রোগ্রামের মাধ্যমে শিক্ষার্থীরা ভবিষ্যতের জন্য আরও ভালোভাবে প্রস্তুত হয়ে উঠতে পারবে।

প্রধান অতিথির বক্তব্যে মনোবিজ্ঞানের সাবেক প্রভাষক আরিফা জেসমিন কনিকা বলেন, বর্তমান প্রযুক্তির যুগে শিখবে সবাইয়ের এ উদ্যোগ শিক্ষার্থীদের মেধাবিকাশে অনন্য অবদান রাখতে সাহায্য করবে। সন্তানদের স্বাভাবিক আচরণে বাঁধা না দিয়ে দক্ষতা বৃদ্ধির দিকে মনোযোগী করে তুললে আগামীর জন্য ভালো হবে।

সানিডেল স্কুলের শিক্ষিকা জামিউল ইসলাম বলেন, তথ্যপ্রযুক্তির এ যুগে আইটি দক্ষতাকে পাশ কাটিয়ে যাওয়ার উপায় নেই। তাই প্রতিটি শিক্ষার্থীর উচিত যার যার পছন্দ এবং ভালো লাগা অনুযায়ী নতুন কিছু শেখা। তাহলেই ভবিষ্যতে ভালো কিছু করা সম্ভব হবে।

বক্তব্য শেষে শিখবে সবাই জুনিয়র প্রোগ্রামের ওয়েবসাইট উদ্বোধন করা হয়। পরে সফলভাবে কোর্স সম্পন্ন করা শিক্ষার্থীদের সুন্দর কাজের সমন্বয়ে একটি সচিত্র প্রতিবেদন তুলে ধরা হয়। প্রতিবেদনটি ভবিষ্যতে শিক্ষার্থীদের আইটি প্রশিক্ষণ নিতে উৎসাহিত করবে বলে মন্তব্য করেন আমন্ত্রিত অতিথিরা।

অনুষ্ঠানে যুক্ত থাকা অভিভাবকরাও প্রশিক্ষণ বিষয়ে তাদের মতামত এবং অভিজ্ঞতা বিনিময় করেন। পরে সবাইকে ধন্যবাদ জানিয়ে জুনিয়র প্রোগ্রামের সফলতা কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন শিখবে সবাইয়ের কো-ফাউন্ডার এবং হেড অব বিজনেস ডেভেলপমেন্ট জামিয়ার শামস।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com