বরিশাল বিএনপির কমিটি 'শিগগিরই'

একক আধিপত্য খর্ব হচ্ছে সরোয়ারের

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২১ । ০০:০০ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২১ । ০১:৫৭ | প্রিন্ট সংস্করণ

সুমন চৌধুরী, বরিশাল

মজিবর রহমান সরোয়ার

বরিশাল মহানগর বিএনপির কমিটি শিগগিরই ঘোষণা হতে যাচ্ছে। দলটির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ারই বরিশাল মহানগরের নেতৃত্বে থাকছেন। তবে তার একক আধিপত্য খর্ব হতে পারে। কমিটিতে সরোয়ার আহ্বায়ক; আর সদস্য সচিব হচ্ছেন তার বিরোধী বলয়ের সাবেক এক ছাত্রদল নেতা। উত্তর ও দক্ষিণ জেলার আহ্বায়ক কমিটি ঘোষণাও এখন সময়ের ব্যাপার বলে বিএনপির নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে।

বিএনপির মেয়াদোত্তীর্ণ মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি গঠনের বিষয়টি এক সপ্তাহ ধরে বরিশালের রাজনীতিতে আলোচিত হচ্ছে। তিন দশক ধরে মহানগরসহ পুরো জেলায় বিএনপির একচ্ছত্র আধিপত্য মজিবর রহমান সরোয়ারের।

এক বছর আগে তার অনুসারীদের একটি বড় অংশ প্রকাশ্যে তার বিরুদ্ধে অবস্থান নেয়।

বিএনপির কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে, বরিশাল মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলার প্রস্তাবিত আহ্বায়ক কমিটি দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের

অনুমোদনের অপেক্ষায় রয়েছে। আপাতত শুধু আহ্বায়ক ও সদস্য সচিবের নাম ঘোষণা করা হবে।

সূত্রটি জানিয়েছে, নগরের আহ্বায়ক ও সদস্য সচিব পদের জন্য চারটি নাম দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে পাঠানো হয়। একটির আহ্বায়ক বর্তমান সভাপতি মজিবর রহমান সরোয়ার ও সদস্য সচিব বর্তমান ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়াউদ্দিন সিকদার। আরেকটির আহ্বায়ক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস আক্তার জাহান শিরিন ও সদস্য সচিব সাবেক ছাত্রদল নেতা শাহ আমিনুল ইসলাম আমিন।

সরোয়ারের বিরোধী পক্ষটি আহ্বায়ক পদে শক্ত প্রার্থী না পেয়ে সদস্য সচিব পদ পেতে জোটবদ্ধ হয়ে মাঠে নেমেছে। তাদের সমর্থিত সদস্য সচিব প্রার্থী ছাত্রদলের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও বরিশাল সিটির ১৮ নম্বর ওয়ার্ডের চারবারের নির্বাচিত কাউন্সিলর মীর জাহিদুল কবির। বিএনপির কেন্দ্রীয় সূত্রটি বলেছে, সাবেক ছাত্রদল নেতাদের অধিকতর পছন্দের মীর জাহিদুল কবিরের সদস্য সচিব হওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রায় অর্ধডজন সাবেক ছাত্রদল নেতা বলেছেন, মীর জাহিদ সদস্য সচিব হলে নিষ্ফ্ক্রিয় থাকা সাবেক ছাত্রদল নেতারা আবার নগর বিএনপির রাজনীতিতে মূল্যায়িত হবেন।

আরেকটি সূত্রের দাবি, সাবেক ছাত্রদল নেতা আলী হায়দার বাবুলও আসতে পারেন মহানগরের সদস্য সচিব পদে।

মহানগরের পরেই জেলায় গুরুত্বপূর্ণ সাংগঠনিক কমিটি হচ্ছে দক্ষিণ জেলা। সম্ভাব্য আহ্বায়ক কমিটিতে বর্তমান সভাপতি এবায়দুল হক চাঁনের শক্ত প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছেন বরিশাল-৬ আসনের সাবেক সংসদ সদস্য আবুল হোসেন খান। এ দু'জনের মধ্য থেকেই একজন আহ্বায়ক হচ্ছেন বলে জানা গেছে। আর সদস্য সচিব পদে বর্তমান সাধারণ সম্পাদক আবুল কালাম শাহীনের সম্ভাবনা বেশি। উত্তর জেলায় আহ্বায়ক পদে বর্তমান সভাপতি মেজবাহ উদ্দিন ফরহাদ অনেকটা নিশ্চিত। আগৈলঝাড়া উপজেলার আফজাল হোসেন ও মুলাদী উপজেলার ছত্তার খানের মধ্যে একজন সদস্য সচিব হচ্ছেন।

বিএনপির কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসুর রহমান বলেন, মহানগরসহ বরিশাল উত্তর ও দক্ষিণ বিএনপির নেতৃত্ব গঠন প্রক্রিয়াধীন। যারা দীর্ঘদিন মাঠে থেকে মামলা-হামলার শিকার হয়েছেন তাদের পদায়ন করার সুপারিশ করা হয়েছে। তবে শীর্ষ দুটি পদের একটিতে পরিবর্তন এনে নীতিমালা তৈরি হচ্ছে।

কবে নাগাদ কমিটি আসতে পারে জানতে চাইলে তিনি বলেন, 'শিগগিরই'।

বিএনপির অন্য কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক মাহবুবুল হক নান্নু বলেন, স্থানীয়ভাবে মাঠনেতাদের দিয়ে শক্তিশালী কমিটি যে কোনো সময় ঘোষণা হবে।

বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব বরিশাল মহানগর সভাপতি মজিবর রহমান সরোয়ার বলেন, যে কোনো সময় কমিটি ঘোষণা হবে- এটা আমিও জেনেছি। আহ্বায়ক কমিটিতে কিছুটা পরিবর্তন আসতে পারে বলে তিনি মনে করছেন।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com