পণ্যবাহী পরিবহনে কর্মবিরতিতে চট্টগ্রাম বন্দরে অচলাবস্থা

প্রকাশ: ২১ সেপ্টেম্বর ২১ । ১৮:৩৭ | আপডেট: ২১ সেপ্টেম্বর ২১ । ১৮:৩৮

চট্টগ্রাম ব্যুরো

১৫ দফা দাবি আদায়ে মালিক-শ্রমিকদের একাংশের কর্মবিরতিতে প্রাইম মুভার (ট্রেইলার), কাভার্ডভ্যান ও ট্রাকসহ পণ্যবাহী গাড়ি বন্ধ থাকায় পণ্য পরিবহনে এক ধরনের অচলাবস্থার সৃষ্টি হয়েছে। বিশেষ করে, পণ্যবাহী গাড়ি চলাচল বন্ধ থাকায় সবচেয়ে বেশি প্রভাব পড়েছে চট্টগ্রাম বন্দরে।

বন্দর থেকে পণ্য নিয়ে কোনো গাড়ি প্রবেশ করতে পারেনি, পণ্যবাহী কোনো গাড়ি ভেতরেও প্রবেশ করতে পারেনি। এটা নিয়ে চরম উদ্বেগে তৈরি হয়েছে আমদানিকারক, সিঅ্যান্ডএফ এজেন্ট, শিপিং এজেন্টসহ সংশ্লিষ্ট বন্দর ব্যবহারকারীদের মধ্যে। 

দাবি আদায়ে মঙ্গলবার থেকে সারাদেশে পণ্যবাহী গাড়ি চালানো থেকে বিরত রয়েছেন ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। আগামী ২৭-২৮ সেপ্টেম্বর সারাদেশে পণ্য পরিবহনে ৪৮ ঘণ্টা কর্মবিরতির কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান, ট্যাংকলরি মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ।

১৫ দফা দাবির মধ্যে উল্লেখযোগ্য দাবিগুলো হচ্ছে- ট্রাক ও কাভার্ডভ্যানের অগ্রিম আয়কর না নেওয়া এবং এ পর্যন্ত নেওয়া অগ্রিম আয়কর ফেরত দেওয়া। ১০ বছর ধরে ট্রাক ও কাভার্ডভ্যান চালকদের লাইসেন্স, রাস্তায় হয়রানি বন্ধ করা।

এ ব্যাপারে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম জানিয়েছেন, পণ্যবাহী গাড়ির মালিক-চালকদের ধর্মঘটে পণ্য পরিবহনের বিরুপ প্রভাব পড়েছে। এই ধরনের কর্মসূচির কারণে ব্যবসায়ীদের ক্ষতি হয়। তাই এই ধরনের কর্মসূচি এড়াতে একটি সিদ্ধান্ত হওয়া দরকার। পরিবহণ শ্রমিকদের নায্য দাবি-দাওয়াগুলো বিবেচনায় আনা উচিত।

কর্মবিরতি চলাকালে সকাল থেকে চট্টগ্রাম বন্দরের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন পণ্যবাহী গাড়ির মালিক-শ্রমিকেরা। এ সময় তারা অবিলম্বে দাবি মেনে নেওয়ার জন্য সরকারে প্রতি আহ্বান জানান। অন্যথায় আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ার করে দেন। তাদের এমন অবস্থানের কারণে চট্টগ্রাম বন্দরের এনসিটি, সিসিটি ও জিসিবির জেটি ও ইয়ার্ডে পণ্য লোড-আনলোড বন্ধ হয়ে পড়েছে। বন্দরের ডিপোতেও বন্ধ রয়েছে কন্টেইনার আনা-নেওয়া।

চট্টগ্রাম প্রাইম মুভার শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. মাইনুদ্দিন ও সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিকী বলেন, 'পুলিশের চাঁদাবাজি, আয়কর, ড্রাইভারদের লাইসেন্স সহজীকরণসহ ১৫ দফা দাবি আদায়ে আমরা আন্দোলন করে আসছি। দাবিগুলো মেনে না নেওয়ায় ট্রাক ও কাভার্ডভ্যান মালিক-শ্রমিক ঐক্য পরিষদ ১৫ দফা দাবিতে ৭২ ঘণ্টা ধর্মঘটের ডাক দিয়েছে। আমরা তাদের ডাকে সাড়া দিয়ে পণ্য পরিবহন বন্ধ রেখেছি।'

২৭ ও ২৮ নভেম্বরও ৪৮ ঘণ্টা কর্মবিরতির ঘোষণা: পণ্য পরিবহন খাতের ওপর 'নানাভাবে জুলুম-নির্যাতনের অযৌক্তিক সিদ্ধান্ত' বাতিলসহ ১০ দফা দাবি আদায়ে আগামী ২৭ ও ২৮ সেপ্টেম্বর সারাদেশে পণ্য পরিবহনে ৪৮ ঘণ্টা কর্মবিরতির কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান, ট্যাংকলরি মালিক-শ্রমিক সমন্বয় পরিষদ।

ইতিপূর্বে ঘোষিত এই কমসূচি সফলে দুপুরে সমন্বয় পরিষদ চট্টগ্রাম আঞ্চলিক কমিটির আহ্বায়ক মো. নূরুল আবছারের সভাপতিত্বে নগরীর মাদারবাড়ী এলাকায় সংগঠন কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। এতে আগামী ২৬ সেপ্টেম্বরের মধ্যে ১০ দফা দাবি মেনে নেওয়ার আহ্বান জানানো হয়। অন্যথায় আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ার করে দেন সংগঠনের নেতারা।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com