‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী’ শুরু

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২১ । ১৫:১৭ | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২১ । ১৭:৫৮

সমকাল প্রতিবেদক

ছবি: সমকাল

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভারতের মহাত্মা গান্ধীর জীবননির্ভর তথ্যচিত্র নিয়ে ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী’ শুরু হয়েছে। শনিবার সকালে রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ড. দীপু মনি বলেন, ‘দুই জন ভিন্ন সময়ের মানুষ, কিন্তু উভয়ই ইতিহাস রচনা করেছেন। নিজেদের জনগণের ভাগ্য পরিবর্তন করেছেন, দুই জনই আততায়ীর হাতে নিহত হয়েছেন। একজন অহিংসাকে অস্ত্র হিসেবে ব্যবহার করে ব্রিটিশ রাজত্বের ভিত নাড়িয়ে দিয়েছিলেন। অপরজন ভাষা ও সংস্কৃতিকে আঁকড়ে ধরে নিপীড়িত জনগণের অধিকার প্রতিষ্ঠায় সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রায় এককভাবে যুদ্ধ করেছেন। একজন বাংলাদেশের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং অপরজন ভারতের মহাত্মা গান্ধী বা বাপু। এই দুই কালজয়ী মানুষকে শ্রদ্ধা জানানোর জন্য একসঙ্গে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধু-বাপু প্রদর্শনী।’

বিশেষ অতিথির বক্তব্যে ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, ‘ভারত ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম জনগণের সংগ্রাম। বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল প্রদর্শনী আমাদের দুই দেশের জাতির পিতা মহাত্মা গান্ধী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও উত্তরাধিকারের মতন অনন্য একটি বিষয়কে উদযাপন করছে। দুই দেশের সরকার মুজিববর্ষ স্মরণে এবং মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী এবং ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্কের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে প্রদর্শনীটি বিশেষভাবে তৈরি করা হয়েছে। ’

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ  জানান, বঙ্গবন্ধু-বাপু শীর্ষক এই প্রদর্শনীতে দুই নেতার বিভিন্ন উল্লেখযোগ্য সময়ের বর্ণনা সংবলিত ডিজিটাল উপস্থাপনা রয়েছে। বিশেষ করে দুই দেশের দুই মহান ব্যক্তিকে এই প্রদর্শনীতে সমৃদ্ধ এবং বিশেষায়িত প্রযুক্তিতে তুলে ধরে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

ঢাকার ভারতীয় হাইকমিশন, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে এই প্রদর্শনী। 

মহাত্মা গান্ধী ডিজিটাল জাদুঘরের কিউরেটর শ্রী বিরাদ ইয়াগনিকের পরিচালনায় এই ডিজিটাল প্রদর্শনী আগামী ১১ অক্টোবর পর্যন্ত একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনের ৩ নম্বর গ্যালারিতে চলবে। এ প্রদর্শনী প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com