সংবাদ সক্ষেপ

১৪ অক্টোবর ২১ । ০০:০০

মিয়ানমারে ৩০ সেনাকে হত্যা বিদ্রোহীদের

মিয়ানমারে সামরিক বাহিনীর সঙ্গে গণতন্ত্রীপন্থি বিদ্রোহীদের যুদ্ধ তীব্র রূপ নিয়েছে। বিদ্রোহীদের দমনে গ্রামে গ্রামে তা ব চালাচ্ছে দেশটির সামরিক বাহিনী। বিদ্রোহীদের পাল্টা পদক্ষেপে গত সোমবার পালে টাউনের কাছে এক সংঘর্ষে নিহত হয়েছে মিয়ানমার সামরিক জান্তার ৩০ সেনা। নিহতদের মধ্যে বার্মিজ সেনার এক কমান্ডারও রয়েছেন। বিদ্রোহী বাহিনীর একজন মুখপাত্র বলেন, 'সেনা কনভয়ে একজন কমান্ডার আছেন, আমরা এটা আগেই জানতে পেরেছিলাম। তাই আর্মি কনভয়ের পথে ল্যান্ডমাইন বিছিয়ে রেখেছিলাম।' এদিকে, মিয়ানমারে ১ ফেব্রুয়ারিতে সংঘটিত সামরিক অভ্যুত্থানের কয়েক ঘণ্টা আগের মুহূর্তের বর্ণনা দিয়েছেন ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট উইন মিন্ট। মঙ্গলবার তিনি বলেন, সেনাবাহিনী তাকে জোর করে ক্ষমতা থেকে সরানোর চেষ্টা করেছিল। তার ক্ষতি করা হবে বলে হুমকিও দিয়েছিল। ইরাবতি।



যুক্তরাষ্ট্রে ইসরায়েল ও

আমিরাতের বৈঠক

আমিরাতের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক স্থাপনের অগ্রগতি নিয়ে গতকাল বুধবার ওয়াশিংটনে একটি ত্রিমুখী বৈঠক হয়েছে। বৈঠকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেনের সঙ্গে ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ কূটনীতিকরা মিলিত হন। ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ বৈঠকে নিজ দেশের পক্ষে প্রতিনিধিত্ব করেন। তিন দেশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এই বৈঠকে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতাসহ সহযোগিতার ভবিষ্যৎ সম্ভাবনা নিয়েও আলোচনা হয়। কয়েক দশকের বৈরিতা সত্ত্বেও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের অঙ্গীকার করেন তিনি।



লিবিয়ায় নৌকা ডুবে ১৫ অভিবাসীর মৃত্যু

লিবিয়ার উপকূলে দুটি নৌকা ডুবে অন্তত ১৫ অভিবাসীর মৃত্যু হয়েছে। এটি ছিল ইউরোপে যাওয়ার পথে সমুদ্রে সর্বশেষ মর্মান্তিক প্রাণহানির ঘটনা। জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) সোমবার স্থানীয় সময় গভীর রাতে এক টুইটে জানায়, এদিন সন্ধ্যায় ত্রিপোলি নৌ-ঘাঁটিতে আসা দুটি নৌকা থেকে ১৫ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। যাত্রীরা আগের রাতে ঝোয়ারা ও আলখোমস থেকে রওনা হয়েছিলেন। এদের মধ্যে বেঁচে যাওয়া ১৭৭ ব্যক্তিকে ইউএনএইচসিআর সাহায্য ও চিকিৎসাসেবা দিচ্ছে। অভিবাসীদের অনেকেই সাব-সাহারান আফ্রিকান দেশগুলো থেকে ইউরোপে যাওয়ার চেষ্টার সময় লিবিয়া উপকূল ব্যবহার করে থাকে। এএফপি।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com