জার্মানির কোলোনে মসজিদের মাইকে জুমার আজানের অনুমতি

প্রকাশ: ১১ অক্টোবর ২১ । ১২:১২ | আপডেট: ১১ অক্টোবর ২১ । ১২:২৬

অনলাইন ডেস্ক

ছবি: সংগৃহীত

ভিন্ন ধর্মাবলম্বীর মধ্যে পারস্পরিক সম্প্রীতি বাড়ানোর পদক্ষেপ হিসেবে জার্মানির কোলোন নগরীতে মসজিদের মাইকে আজান দেওয়ার অনুমতি দিয়েছে স্থানীয় প্রশাসন। ইউরোপের বিখ্যাত এ নগরীর মেয়র হেনরিয়েত্তে রেকার এই অনুমতি দেন।

তিনি বলেন, ‘আন্তঃধর্মীয় সম্প্রীতি বৃদ্ধির জন্য দুই বছর মেয়াদী একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এরই অংশ হিসেবে মাইকে জুমার নামাজের আজান দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।’ খবর আনাদোলু ও আরব নিউজের।

মেয়র হেনরিয়েত্তে রেকার আরও বলেন, ‘আমাদের শহরে অনেক মুসলিম বাসিন্দা রয়েছেন। তারাও আমাদের জন্য সমান গুরুত্বপূর্ণ। বৈষম্যতা দূর করার জন্য এবং পারস্পরিক সম্প্রীতি বাড়ানোর পদক্ষেপ হিসেবে আমরা জুমার নামাজের আজান মসজিদের মাইকে দেওয়ার বৈধতা দিয়েছি।’

তবে এই আজান দেওয়ার জন্য সর্বোচ্চ ১০ মিনিট সময় দেওয়া হয়েছে। এ ছাড়া মাত্রাতিরিক্ত জোরে মাইকে আওয়াজ করতেও নিষেধ করা হয়েছে।

প্রসঙ্গত, জার্মানির এই শহরটিতে ২০১৭-১৮ সালেই তুরস্ক থেকে এসেছেন ৫৫ হাজার মুসলিম অভিবাসী।  দেশটির অন্য যে কোনো নগরী থেকে এখানে মুসলিমদের বসতি সবচেয়ে বেশি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com