মুক্ত আকাশে উড়ল ৮০০ পাখি

প্রকাশ: ১১ অক্টোবর ২১ । ২৩:২২ | আপডেট: ১১ অক্টোবর ২১ । ২৩:২২

নাটোর ও বড়াইগ্রাম প্রতিনিধি

চলনবিল এলাকায় উদ্ধার পাখিগুলোকে অবমুক্ত করা হচ্ছে- সমকাল

নাটোরের সিংড়ার চলনবিল এলাকায় অভিযান চালিয়ে শিকারিদের কাছ থেকে ১০১টি বকসহ বিভিন্ন পাখি উদ্ধার করা হয়। এ সময় শাহাদৎ হোসেন, মহাতাব প্রামাণিক ও নাজমুল ইসলাম নামে তিন শিকারিকে আটক করা হয়।

সোমবার ভোরে চলনবিলের দুর্গম সিংড়া উপজেলার বিয়াস ও ঠেঙ্গাপাকুরিয়া এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

পরে আটকদের ভ্রাম্যমাণ আদালতে হাজির করা হয়। বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিংড়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. রকিবুল হাসন তাদের ১৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন। আটক শাহাদৎ হোসেন ও মহাতাব প্রামাণিকের বাড়ি তাড়াশ উপজেলার পলাশী গ্রামে এবং মহাতাব প্রামাণিকের বাড়ি একই উপজেলার দিঘরিয়া গ্রামে।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, চলনবিলে শিকারির কিল্লাঘরের ফাঁদ থেকে উদ্ধারকৃত পাখিগুলো চলনবিল গেট এলাকার একটি পাখি কলোনিতে অবমুক্ত করা হয়। এই অভিযানে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সহসভাপতি হাসান ইমাম, সাংবাদিক ও পরিবেশ কর্মী জুলহাস কায়েম, খান মো. শারফুল ইসলাম খোকন, জুবায়ের হক, আবু বকর সিদ্দিক, আবু কাহার প্রমুখ সদস্য অংশ নেন।

এদিকে গুরুদাসপুরের মশিন্দা এলাকা থেকে প্রায় ৭০০ পাখি উদ্ধার করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে পাখিগুলোকে অবমুক্ত করা হয়।

রোববার প্রায় ৭০০ বক, ঘুঘু ও পানিহাঁস পাখি অসাধু শিকারিরা উপজেলার মশিন্দা এলাকা থেকে ঢাকায় বিক্রির জন্য ট্রাকে করে পাঠাচ্ছিল। খবর পেয়ে উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিয়ার রহমান বাঁধনের নেতৃত্বে ঘটনাস্থলে গিয়ে পাখিগুলোকে বস্তাবন্দি অবস্থায় উদ্ধার করা হয়। পরে প্রায় ৭০০ পাখি স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীর সহযোগিতায় অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন নাটোর জেলা ছাত্রলীগের সাবেক সহসম্পাদক নাজমুল হাসান, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শিহাব উদ্দিন, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রমুখ।

উপজেলা ছাত্রলীগের সভাপতি আতিয়ার রহমান বাঁধন জানান, শীত আসার ঠিক আগ মুহূর্তে চলনবিলসহ বিভিন্ন খাল-বিল ও জলাশয়ে অতিথি পাখি ধরার মহোৎসব চলে। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। বিলীন হচ্ছে দেশীয় পাখিসহ অতিথি পাখি। প্রচলিত আইনে পাখি শিকার দণ্ডনীয় অপরাধ জেনেও অসাধু শিকারিরা এ কাজ করেই যাচ্ছে। পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় উপজেলা ছাত্রলীগের নির্দেশনায় প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডে এসব অভিযান অব্যাহত থাকবে এবং ব্যাপক প্রচার চালানো হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com