আইপিএলের 'ব্যর্থ অধিনায়ক' কোহলি: ভন

প্রকাশ: ১২ অক্টোবর ২১ । ১৬:৫১ | আপডেট: ১২ অক্টোবর ২১ । ১৬:৫৮

স্পোর্টস ডেস্ক

কোহলির অধিনায়কত্ব নিয়ে ভনের খোঁচা

ভারতের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তার মধ্যে কোহলি অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার। তবে ভারতের এই তারকা ক্রিকেটারের গায়ে লেগে আছে আইপিএলে ব্যর্থতার 'তকমা'। 

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে অধিনায়ক কোহলি একবারও আইপিএল জেতাতে পারলেন না। সুযোগ ছিল এবার। কিন্তু সোমবার কেকেআরের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছে নেতা কোহলির। তবে তিনি আরসিবিকে আইপিএল ট্রফি দিতে না পারলেও একাধিক নজির গড়ে গেলেন।

২০১১ সালে নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরির জায়গায় ব্যাঙ্গালুরুর অধিনায়ক হন কোহলি। তারপর টানা এতদিন ব্যাঙ্গালুরুর অধিনায়কত্ব করেছেন তিনি। অধিনায়ক হিসেবে আইপিএলে ১৪০টি ম্যাচ খেলেছেন কোহলি। জিতেছেন ৬৬টি, হারতে হয়েছে ৭০টি ম্যাচে। পরিত্যক্ত হয়েছে চারটি ম্যাচ। তার নেতৃত্বে আরসিবির জয়ের শতকরা হার ৪৮.৫২ শতাংশ। 

কোহলির নেতৃত্বে আরসিবি চারবার প্লে–অফে উঠেছে। তবে তারা একবারও ট্রফি জিততে পারেনি। এর মধ্যে সেরা বছর ২০১৬ সাল। সেবার ফাইনালে উঠেছিল ব্যাঙ্গালুরু। সানরাইজার্স হায়দরাবাদের কাছে মাত্র ৮ রানে হেরে স্বপ্নভঙ্গ হয় কোহলির। সেই বছর ৯৭৩ রান করেন কোহলি। এখনও পর্যন্ত একটি আইপিএলে সবথেকে বেশি রান করার রেকর্ড এটিই। 

চলতি আইপিএলের আরব আমিরাত পর্ব শুরুর আগেই কোহলি ঘোষণা দিয়েছিলেন, এই মৌসুমটিই হতে যাচ্ছে 'অধিনায়ক হিসেবে' রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুতে তার শেষ মৌসুম। এর কিছুদিন আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর জাতীয় দলে টি-টোয়েন্টি অধিনায়কত্ব ছাড়ার ঘোষণাও দিয়েছিলেন।

তাই সোমবার কলকাতার বিপক্ষে ম্যাচটিই আইপিএলে অধিনায়ক কোহলির শেষ ম্যাচ। এর সাথেই সমাপ্তি হল আইপিএলে কোহলির অধিনায়কত্বের অধ্যায়। আইপিএল ক্যারিয়ারে অধিনায়ক কোহলির অর্জন শূন্য। যদিও তার সতীর্থরা বরাবরের মতই তার নেতৃত্বগুণের ভূয়সী প্রশংসা করেন। কিন্তু কোহলির নেতৃত্ব নিয়ে এবার খোঁচা দিলেন সাবেক ক্রিকেটার মাইকেল ভন।

ম্যাচশেষে ক্রিকবাজ এর এক অনুষ্ঠানে কোহলিকে একবাক্যে 'ব্যর্থ অধিনায়ক' বলে দিয়েছেন মাইকেল ভন। তিনি মনে করেন, আইপিএল ইতিহাসে কোহলির নাম লেখা থাকবে কেবলই এমন একজন হিসেবে যিনি 'কিছুই জিততে পারেননি'।

ভন বলেন, এরকম উচ্চ পর্যায়ের খেলার মঞ্চে আপনাকে সবসময়ই গণ্য করা হবে আপনি কতোগুলি শিরোপা জিতলেন তা দিয়ে, বিশেষ করে যখন আপনি বিরাট কোহলির মানের একজন। আমি সরাসরি এটি বলছি না, তবে আমি নিশ্চিত যে বিরাটও নিজেকে আইপিএলের একজন 'ব্যর্থ অধিনায়ক' হিসেবেই দেখবে। কারণ তার হাতে কোন ট্রফি নেই।'

ব্যাঙ্গালুরুরকে একবারও ট্রফি দিতে না পারলেও আইপিএলে ব্যাটার কোহলির রেকর্ড যথেষ্ট ভাল। অধিনায়ক হিসেবে আইপিএলে সবথেকে বেশি রানের রেকর্ড তারই। ১৪০টি ম্যাচে ৪৪৮১ রান করেছেন তিনি। তার পরে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি (২০৩ ম্যাচে ৪৪৫৬ রান), গৌতম গম্ভীর (১২৯ ম্যাচে ৩৫১৮ রান), রোহিত শর্মা (১২৯ ম্যাচে ৩৪০৬ রান), ডেভিড ওয়ার্নার (৬৯ ম্যাচে ২৮৪০ রান)। 

আইপিএলে সবথেকে বেশি রানের মালিকও কোহলিই। সোমবারের পর ২০৭ ম্যাচে তার রান ৬২৮৩। আইপিএলে ছয় হাজার রান আর কারও নেই।

অধিনায়ক হিসেবে মোট শতরানেও কোহলি সবার থেকে এগিয়ে। তার ৫টি শতরান রয়েছে। মোট শতরানে কোহলি রয়েছেন দ্বিতীয় স্থানে। তার সামনে শুধু ক্রিস গেইল। গেইলের ৬টি শতরান রয়েছে। 

আইপিএলে ছয়বার এক মৌসুমে ৫০০ এর বেশি রান করেছেন কোহলি। আর কোনও ভারতীয় ব্যাটসম্যানের এই কৃতিত্ব নেই। সবচেয়ে উল্লেখযোগ্য সোমবার কেকেআরের বিপক্ষে ৩৩ বলে ৩৯ রান করেন কোহলি। অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেও একই রান করেছিলেন তিনি। ২০১১ সালে রাজস্থান রয়্যালসের বিপক্ষে সেই ম্যাচে ৩৪ বলে অপরাজিত ৩৯ রান করেছিলেন। ভেট্টোরি না খেলায় সেই ম্যাচে কোহলি দলকে নেতৃত্ব দেন তিনি।

© সমকাল ২০০৫ - ২০২১

ভারপ্রাপ্ত সম্পাদক : মুস্তাফিজ শফি । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com