ইন্সপায়ারিং উইমেন ভলান্টিয়ার অ্যাওয়ার্ড-২০২১ পেলেন ১৫ নারী স্বেচ্ছাসেবী

প্রকাশ: ১৪ অক্টোবর ২১ । ১৯:১৯ | আপডেট: ১৪ অক্টোবর ২১ । ১৯:৩৫

অনলাইন ডেস্ক

‘ইন্সপায়ারিং উইমেন ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২১’ প্রাপ্ত স্বেচ্ছাসেবী নারীরা

করোনাভাইরাস মহামারি মোকাবেলাসহ বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি পেয়েছেন ১৫ জন নারী স্বেচ্ছাসেবী। বুধবার আগারগাঁওয়ের এলজিএইডি ভবনে তাদের হাতে ‘ইন্সপায়ারিং উইমেন ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২১’ তুলে দেওয়া হয়।

বিশ্বব্যাপী স্বেচ্ছাসেবায় নিয়োজিতদের ৫৭ শতাংশই নারী। স্বেচ্ছাসেবার মাধ্যমে যেমন নারীদের অংশগ্রহণ শক্তিশালী হয়, তেমনি অসমতা দূরীকরণও সম্ভব হয়। স্বেচ্ছাসেবীদের অবদানকে স্বীকৃতি জানাতে এবং অনুপ্রেরণা জোগাতে ইউএনভি বাংলাদেশ,  ভিএসও বাংলাদেশ,  প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও একশন এইড বাংলাদেশ যৌথভাবে এই সম্মাননা প্রদান করে।

করোনাকালে স্বাস্থ্য, সচেতনতা বৃদ্ধি, খাদ্য বিতরণ, সহিংসতা প্রতিরোধ, শিশু সুরক্ষা, শিক্ষা, স্যানিটেশন, পরিবেশ ও মানসিক স্বাস্থ্য বিষয়ে অবদানের স্বীকৃতি হিসেবে এই সম্মাননা প্রদান করা হয়।

নির্বাচিত সেরা ৫ স্বেচ্ছাসেবী হলেন, ফরিদপুরের তাহিয়াতুল জান্নাত, ঢাকার কামরুন নাহার কলি ও তাসনুভা আনান,  রংপুরের আরিফা জাহান বিথি ও নোয়াখালীর আয়েশা আক্তার। সম্মাননা পুরস্কার হিসেবে নির্বাচিত প্রত্যেককে ১লাখ ১০ হাজার টাকার চেক প্রদান করা হয়। এছাড়া ক্রেস্ট, সার্টিফিকেট এবং মেডেলও প্রদান করা হয়েছে।

অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন ভ্যাননুয়েন, ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ, ইউএনডিপি, দীপক চক্রবর্তী, আক্তারউদ্দিন, কান্ট্রি কো-অর্ডিনেটর, ইউএনভি, অধ্যাপক তানিয়া হক।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুলতানা আফরোজ বলেন, ’বাংলাদেশসহ বিশ্বে করোনা সংকটের শুরু থেকেই নারীরা প্রথম সারিতে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাদের এই অবদানে সমাজে ইতিবাচক প্রভাব পড়েছে। শারীরিক, সামাজিক, অর্থনৈতিক বাধা সত্ত্বেও তারা বিভিন্ন খাতে অবদান রেখে চলেছেন।’

পুরস্কার গ্রহণকারী তাহিয়াতুল জান্নাত বলেন, ’স্বেচ্ছাসেবক হিসেবে কাজ শুরু করি কলেজ থেকেই। ভাল কিছু করার ঝোঁক থেকেই স্বেচ্ছাশ্রমে অংশ নেই। প্রতিটি ভাল কাজের স্বীকৃতি কাজের গতি বাড়িয়ে দেয়, এই পুরস্কার যেসব নারীরা সমাজের জন্য কিছু করতে চান তাদের অনুপ্রাণিত করবে।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন-সাবেক অতিরিক্ত সচিব ড. কাজী আনোয়ারুল হক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এর প্রধান প্রকৌশলী রশীদ খান,  প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের পরিচালক জলি নূর হক, ভিএসও বাংলাদেশের বিজনেস পারসুইট লিড মো. সালাহউদ্দিন আহমেদ এবং একশন এইড বাংলাদেশের প্রোগ্রাম অফিসার আফসানা আলিম প্রমুখ। সংবাদ বিজ্ঞপ্তি। 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com