সংবাদ সংক্ষেপ

৩০ নভেম্বর ২১ । ০০:০০

বিমানবন্দর চালু করতে

সহায়তা চায় তালেবান

আফগানিস্তানের বিমানবন্দরগুলো চালু রাখতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সহায়তা চেয়েছে তালেবান। গত সপ্তাহে দোহায় ইইউর কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় তালেবান এ সহায়তা চায়। একই আলোচনায় আফগানিস্তানের মানবিক পরিস্থিতি নিয়ে গুরুতর উদ্বেগের বিষয়টি উত্থাপিত হয়। গত রোববার ইইউ এক বিবৃতিতে এ তথ্য জানায়। ইইউর ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস (ইইএএস) এক বিবৃতিতে জানায়, তালেবানের সঙ্গে সংলাপ ইইউ দ্বারা অন্তর্বর্তী সরকারকে স্বীকৃতি বোঝায় না। আফগানিস্তানের জনগণের স্বার্থে ইইউর তালেবানের সঙ্গে আলোচনায় অংশ নিয়েছে। এএফপি।

আরও ২৭ রুশ কূটনীতিক বহিস্কার

রাশিয়ার আরও ২৭ কূটনীতিককে বহিস্কার করেছে ওয়াশিংটন। তারা আগামী ৩০ জানুয়ারি যুক্তরাষ্ট্র ছাড়বেন। যুক্তরাষ্ট্রে নিয়োজিত রুশ রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনভ এ কথা জানিয়েছেন। যুক্তরাষ্ট্র থেকে কূটনীতিক বহিস্কারের ঘটনায় ক্ষোভ জানিয়েছেন আনাতোলি। গত শনিবার সোলোভিয়েভ লাইভ নামে একটি ইউটিউব চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমাদের কূটনীতিকদের বহিস্কার করা হচ্ছে। আমার কমরেডদের বড় একটি অংশ আমাদের ছেড়ে যাচ্ছে। আগামী ৩০ জানুয়ারি ২৭ কূটনীতিক পরিবারসমেত যুক্তরাষ্ট্র ছাড়বেন। যুক্তরাষ্ট্রে রুশ দূতাবাস গুরুতর কর্মী-সংকটের মুখে রয়েছে বলে জানান তিনি। রাশিয়ার দাবি, দুই দেশের সম্পর্ক আরও তিক্ত হওয়ার পর ২০১৬ সাল থেকে শতাধিক রুশ কূটনীতিক সপরিবার যুক্তরাষ্ট্র ছাড়তে বাধ্য হয়েছেন। রয়টার্স।

পর্যটনে সম্ভাব্য ক্ষতি

২ ট্রিলিয়ন ডলার

২০২১ সালে বিশ্বে করোনা মহামারিতে পর্যটন খাতের সম্ভাব্য ক্ষতির পরিমাণ ২ ট্রিলিয়ন ডলার বলে জানিয়েছে জাতিসংঘ। সোমবার জাতিসংঘের ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশন (ইউএনডব্লিউটিও) এ তথ্য জানায়। মাদ্রিদভিত্তিক বিশ্ব সংস্থাটি জানিয়েছে, চলতি বছর এই খাতে সম্ভাব্য ২ ট্রিলিয়ন ডলার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে বিভিন্ন দেশ। ইউএনডব্লিউটিওর এক প্রতিবেদনে বলা হয়েছে, দুই বছর ধরে করোনা মহামারিতে বিপর্যস্ত বিশ্ব। এ কারণে চলতি বছর বিশ্বে পর্যটন শিল্পের ক্ষতি দুই ট্রিলিয়ন ডলার হতে পারে। অবশ্য ২০২০ সালেও একই রকম অর্থের ক্ষতি হয়েছিল। তবে এবার জুলাই থেকে বিভিন্ন দেশে টিকাদান কর্মসূচি জোরদার করায় এই ভাইরাসের প্রকোপ কমে এসেছিল। এএফপি।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com