ডাল ছাঁটতে গাছ উজাড়

মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

৩০ নভেম্বর ২১ । ০০:০০

মিঠাপুকুর (রংপুর) প্রতিনিধি

ডাল ছাঁটার নামে রংপুরের মিঠাপুকুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অন্তত ১৫টি বড় গাছের প্রকাণ্ড ডাল ও বেশকিছু গাছ কেটে নিয়ে যাওয়ার ব্যাপারে অভিযোগ জানিয়েছে এলাকাবাসী। তবে এ বিষয়ে কিছুই জানে না হাসপাতাল কর্তৃপক্ষ।

গতকাল সোমবার সরেজমিন দেখা যায়, স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরে বিভিন্ন প্রজাতির পাঁচ শতাধিক ফলদ ও বনজ গাছ রয়েছে। এর মধ্যে গত দুই দিনে অন্তত ১৫টি বড় গাছের মোটা ডাল কেটে ফেলা হয়েছে। সেইসঙ্গে সেখান থেকে কিছু গাছও কেটে নিয়ে যাওয়া হয়েছে।

স্বাস্থ্য কমপ্লেক্স সূত্র জানায়, সম্প্রতি আশীষ কুমার লোহ নামে এক ব্যক্তির সঙ্গে গাছের ডালপালা পরিস্কারের ব্যাপারে মৌখিক চুক্তি করে স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ। গত শুক্রবার ডালপালা পরিস্কারের কাজ শুরু করেন তার শ্রমিকরা। একপর্যায়ে তারা গাছের বেশ কয়েকটি বড় ডাল কেটে ফেলেন। সেইসঙ্গে বেশকিছু গাছও কেটে ফেলা হয়। স্থানীয় লোকজন এর প্রতিবাদ করলে ডালকাটা বন্ধ হয়। এরই মধ্যে কাটা ডালগুলো ট্রলিতে করে নিয়ে যাওয়া হয়েছে বলে জানা গেছে। আরও ৩০০ মণ ওজনের গাছের ডাল ও গুঁড়ি স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরের ক্যান্টিনের পাশে রাখা আছে।

স্থানীয়রা জানান, স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষের অসাধু ব্যক্তিদের সঙ্গে যোগসাজশে এসব সরকারি সম্পদ আত্মসাৎ করা হচ্ছে। কোনো দরপত্র বিজ্ঞপ্তি প্রকাশ না করেই বেআইনিভাবে এসব গাছের ডাল ও গাছ কাটা হয়েছে।

স্থানীয় মনিরুজ্জামান বলেন, এটা মোটেও ঠিক কাজ নয়। স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবেশের ভারসাম্য রক্ষাকারী এসব গাছ সাবাড় করা চরম অন্যায় হয়েছে। আমরা এ ঘটনার যথাযথ বিচার চাই।

স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. ওয়াহেদুজ্জামান বলেন, আমি কয়েক দিন আগে দায়িত্ব পেয়েছি। বিষয়টি নিয়ে বেশি জানি না। তবে এতটুকু জানি, গাছের ডালপালা পরিস্কারের জন্য বলা হয়েছিল। কিন্তু নির্ধারিত লক্ষ্যের চেয়ে বেশি কেটে ফেলা হয়েছে।

হাসপাতালের সদ্য বিদায়ী স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মমিনুল ইসলাম বলেন, গাছগুলো কিছুদিন পর কেটে ফেলা হবে। সেখানে বাগান করা হবে। তাই এখন ডাল কাটা হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com