ফ্যাসিবাদী দুঃশাসন হটাতে ঐক্যবদ্ধ হোন: বাম জোট

প্রকাশ: ০২ নভেম্বর ২১ । ২০:৩৫ | আপডেট: ০২ নভেম্বর ২১ । ২০:৩৫

সমকাল প্রতিবেদক

মঙ্গলবার দুই দিনব্যাপী এই রোডমার্চ রাজধানীর পল্টন ময়দান থেকে শুরু হয় -সমকাল

সাম্প্রদায়িক সন্ত্রাস ও ফ্যাসিবাদী দুঃশাসন হটাতে দেশের বাম প্রগতিশীল গণতান্ত্রিক রাজনৈতিক শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন পরিচালনা করার আহ্বান জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। 

জোটের নেতারা বলেছেন, 'অতীতের কোনো সাম্প্রদায়িক হামলার সুষ্ঠু তদন্ত ও বিচার না হওয়ায় দেশে একের পর এক সাম্প্রদায়িক হামলা হচ্ছে। তাই সাম্প্রতিক বিভিন্ন জায়গার সাম্প্রদায়িক হামলাসহ সব সহিংসতায় সরাসরি জড়িত, পৃষ্ঠপোষক, মদদদাতা ও রাজনৈতিক আশ্রয়দাতাদের খুঁজে বের করে দ্রুত শাস্তি দিতে হবে।'

মঙ্গলবার বাম গণতান্ত্রিক জোট ঘোষিত দুইদিনব্যাপী রোডমার্চের প্রথম দিনে বিভিন্ন স্থানে আয়োজিত পথসভা ও সমাবেশে নেতারা এসব কথা বলেন। কুমিল্লা, ফেনী, চৌমুহনী, পীরগঞ্জ, হাজীগঞ্জসহ দেশব্যাপী সংঘটিত সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দাঁড়াতে ও ফ্যাসিবাদী দুঃশাসন হটানোর দাবিতে দুই দিনব্যাপী এই রোডমার্চ এদিন রাজধানীর পল্টন ময়দান থেকে শুরু হয়েছে।

নেতারা বলেন, 'সাম্প্রদায়িক উন্মাদনা দেশের গণতান্ত্রিক পরিবেশ এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে দেশের ভাবমূর্তি নষ্ট করে। যে কারণে ভারত, বাংলাদেশ ও পাকিস্তানের শাসকরা বিভিন্ন সময় সাম্প্রদায়িকতাকে হাতিয়ার হিসেবে ব্যবহার করে জনগণের দৈনন্দিন জ্বলন্ত সমস্যা আড়াল করতে চায়।'

তারা আরও বলেন, 'কুমিল্লা, পীরগঞ্জ, হাজীগঞ্জ ও চৌমুহনীসহ বিভিন্ন এলাকায় সাম্প্রদায়িক হামলাকারীদের অনেকে ক্ষমতাসীন দলের সঙ্গে সম্পৃক্ত এবং এক্ষেত্রে প্রশাসনের নিষ্ক্রিয়তার অভিযোগ উঠেছে। কুমিল্লায় আটক ইকবাল ভবঘুরে ও মানসিক রোগী বলে অপপ্রচার করে নতুন করে জর্জ মিয়া নাটক সাজানোর পাঁয়তারা হচ্ছে।

সকাল সাড়ে ৮টায় পল্টন মোড়ে রোডমার্চের উদ্বোধনী সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ, সিপিবি'র সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, পলিট ব্যুরোর সদস্য আকবর খান, বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য রাজেকুজ্জামান রতন, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদক অধ্যাপক আবদুস সাত্তার, বাসদের (মার্কসবাদী) ভারপ্রাপ্ত সমন্বয়ক ফখরুদ্দিন কবীর আতিক, কেন্দ্রীয় নেতা আ ক ম জহিরুল ইসলাম, ওয়ার্কার্স পার্টির (মার্কসবাদী) সাধারণ সম্পাদক ইকবাল কবীর জাহিদ, গণসংহতি আন্দোলনের জাতীয় পরিষদের সদস্য মনিরউদ্দিন পাপ্পু, সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আবদুল আলী প্রমুখ।

উদ্বোধনী সমাবেশ শেষে বাম জোটের সমন্বয়ক বজলুর রশীদ ফিরোজের নেতৃত্বে ২৯ সদস্যের টিম পল্টন মোড় থেকে রওনা হয়। টিমে বাম জোটের কেন্দ্রীয় নেতারা ছাড়াও রয়েছেন চারণ সাংস্কৃতিক কেন্দ্রের সংগঠক শাহজাহান কবীর, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আল কাদেরী জয়, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সদস্য রুখশানা আফরোজ আশা, শ্রমিক নেতা সেলিম মাহমুদ, দীপক রায় প্রমুখ।

এদিকে প্রথম দিনের রোডমার্চের যাত্রাপথে মঙ্গলবার নারায়ণগঞ্জের কাঁচপুর, সোনারগাঁও মোগড়াপাড়া বাসস্ট্যান্ড, কুমিল্লার চান্দিনা বাসস্ট্যান্ড, কান্দিরপাড়ে পূবালী ব্যাংক চত্বর এবং ফেনী শহীদ মিনারে পৃথক পথসভা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। পরে রোডমার্চ টিম ফেনীতে রাতযাপনের বিরতি নেয়। বুধবার সকাল ৯টায় ফেনী থেকে দ্বিতীয় দিনের রোডমার্চ শুরু হয়ে দাগনভূঁইয়া, চৌমুহনী, রামগঞ্জ হয়ে চাঁদপুরের হাজিগঞ্জে সমাবেশের মাধ্যমে শেষ হবে।

প্রথম দিনের সভা-সমাবেশে বাম জোটের কেন্দ্রীয় নেতারা ছাড়াও বক্তব্য রাখেন স্থানীয় নেতা নিখিল দাস, শিবনাথ চক্রবর্তী, বেলায়েত হোসেন, আবদুস সালাম বাবুল, সুজাত আলী, পরেশ চন্দ্র কর, জুলকার নাইন ইমন, ফারজানা আক্তার প্রমুখ।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com