বিশ্বনেতা হিসেবে নতুন ভূমিকা জাহিরের চেষ্টা করছে চীন: বাইডেন

প্রকাশ: ০৩ নভেম্বর ২১ । ১০:১৮ | আপডেট: ০৩ নভেম্বর ২১ । ১০:৩৪

অনলাইন ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

জাতিসংঘ জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলনে (কপ ২৬) চীনের প্রেসিডেন্টের উপস্থিত না হওয়াকে  শি জিনপিংয়ের ‘বিরাট ভুল’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৈশ্বিক রাজনীতিতে চীনের বিষয়ে বাইডেন বলেন, ‘বোঝা যাচ্ছে চীন এটা জাহির করার চেষ্টা করছে, বিশ্বনেতা হিসেবে তারা নতুন ভূমিকা নিয়েছে। জিনপিংয়ের সম্মেলনে উপস্থিত না হওয়া ‘বিরাট ভুল’।  

মঙ্গলবার রাতে দেওয়া এক ভাষণে বাইডেন আরও বলেন, জলবায়ু একটা বড় ইস্যু ছিল। চীন আসলো না, রাশিয়া এবং পুতিনও তাই করলেন। 

বক্তব্যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের কঠোর সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গুরুত্বপূর্ণ এই সম্মেলনে জিনপিং ও পুতিন আসেননি। তবে দুটি দেশই তাদের প্রতিনিধি পঠিয়েছে। 

স্কটল্যান্ডের গ্লাসগোতে দুই সপ্তাহব্যাপী এই সম্মেলন ১৪ নভেম্বর পর্যন্ত চলবে। ১২০টিরও বেশি দেশের শীর্ষ নেতারা এই সম্মেলনে অংশ নিচ্ছেন। 

এদিকে বাইডেনের বক্তব্যের আগে মঙ্গলবার সম্মেলনের বন ব্যবস্থাপনা সংক্রান্ত এক বৈঠকে পুতিন ভার্চুয়ালি উপস্থিত থেকে বক্তব্য দিয়েছেন। ক্রেমলিনের সংবাদ বিজ্ঞপ্তি অনুসারে ওই বক্তব্যে পুতিন বলেছেন, বনভূমি রক্ষায় রাশিয়া সবচেয়ে শক্তিশালী ও জোরালো পদক্ষেপ নেবে।   

 বিশ্বে শীর্ষস্থানীয় কার্বন ডাই অক্সাইড নিঃসরণকারী পাঁচ দেশ 

চীন বিশ্বের সর্বোচ্চ কার্বন ডাই অক্সাইড নিঃসরণকারী দেশ। এরপরই যুক্তরাষ্ট্রের অবস্থান। আর ইইউ ও ভারতের পর পঞ্চম সর্বোচ্চ কার্বন ডাই অক্সাইড নিঃসরণকারী দেশ রাশিয়া। এই সম্মেলন থেকে ইতোমধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি সম্পন্ন হয়েছে। এর মধ্যে ২০৩০ সাল নাগাদ মিথেনের স্তর নামিয়ে আনা, বন উজাড় কমানো ও বন্ধ করা। চীন ও রাশিয়া উভয়ই বন উজাড় বন্ধের চুক্তিতে স্বাক্ষর করেছে। 


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com