যুক্তরাষ্ট্রে ৫-১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদন

প্রকাশ: ০৩ নভেম্বর ২১ । ১০:৩৬ | আপডেট: ০৩ নভেম্বর ২১ । ১০:৩৬

অনলাইন ডেস্ক

ছবি-রয়টার্স

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার চূড়ান্ত অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)

যুক্তরাষ্ট্র ইতোমধ্যে ১২ বছর ও তার বেশি বয়সী শিশুদের করোনার টিকা দিচ্ছে। এখন দেশটির ৫ থেকে ১১ বছর বয়সী শিশুরাও টিকার আওতায় আসবে। খবর আল জাজিরার

দেশটির সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) জানিয়েছে, শুক্রবার এফডিএ’র সবুজ সংকেত পাওয়ার কারণে দেশটির প্রায় ২ কোটি ৮০ লাখ শিশু ডিসেম্বর নাগাদ টিকার আওতায় চলে আসবে।

এ সপ্তাহেই মার্কিন শিশুরা টিকা পেতে শুরু করবে বলে আশা করা হচ্ছে। 

এর আগে পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনাভাইরাসের ফাইজার/বায়োএনটেক টিকা প্রয়োগের সুপারিশ করেছিল মার্কিন সরকারের একটি বিশেষজ্ঞ প্যানেল। এ নিয়ে ভোট হয় দেশটির করোনা বিষয়ক অ্যাডভাইজরি কমিটিতে। তাতে ৫-১১ বছর বয়সীদের টিকাদান কার্যক্রমের পক্ষে ১৭ ভোট পড়ে। বিপক্ষে ছিল না কেউই।

এফডিএ কর্মকর্তারা বলেন, শিশুদের ক্ষেত্রে করোনার এ টিকা ৯১ শতাংশ পর্যন্ত কার্যকর। গবেষণায় এ টিকার গুরুতর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি।

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য টিকা অনুমোদন ঘটনায় একটি বিবৃতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস থেকে দেওয়া বিবৃতিতে বাইডেন বলেন, ‘করোনার বিরুদ্ধে লড়াইয়ে আজ আমরা একটি সন্ধিক্ষণে উপনীত হয়েছি।’

বাইডেন আরও বলেন, শিশুদের নিয়ে তাদের অভিভাবকেরা মাসের পর মাস যে উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে দিন কাটিয়ে আসছেন, তার অবসান ঘটাবে এ টিকা।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com