জলবায়ু সম্মেলনে বক্তব্য চলার সময় ঘুমিয়ে পড়েন বাইডেন!

প্রকাশ: ০৩ নভেম্বর ২১ । ১১:৩৪ | আপডেট: ০৩ নভেম্বর ২১ । ১১:৪০

অনলাইন ডেস্ক

জলবায়ু সম্মেলনে বক্তব্যকালীন একটি চিত্র

স্কটল্যান্ডের গ্লাসগোতে দুই সপ্তাহব্যাপী জাতিসংঘ জলবায়ু পরিবর্তন শীর্ষ সম্মেলন (কপ ২৬) চলছে। সম্মেলনে বিশ্বের ১২০টিরও বেশি দেশের শীর্ষ নেতার অংশ নিচ্ছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তাদের একজন। আর তাকে নিয়ে একটা মজার ঘটনাও ঘটে গেলো সম্মেলনে।

সম্মেলনের সোমবারের একটি ভিডিও এখন ইন্টারনেটে ঘুরে বেড়াচ্ছে। ভিডিওটি প্রথম মাইক্রোব্লগিং সাইট টুইটারে শেয়ার করেন ওয়াশিংটন পোস্টের এক সাংবাদিক। শেয়ার দেওয়ার সময় ওই সাংবাদিক লিখেন, জলবায়ু সম্মেলনের উদ্বোধনী বক্তব্য চলার সময় মনে হয় বাইডেনের ঘুম পাচ্ছিল। একদিনের মধ্যে ভিডিওটি ৪.৫ মিলিয়ন ভিউ হয়। খবর এনডিটিভির। 

ভিডিওতে প্রথমে দেখা যায় বাইডেন বক্তব্য শুনছেন। এর কয়েক সেকেন্ড পরই তিনি চোখ বন্ধ করে ফেলেন এবং ওই অবস্থায়ই বক্তব্য শুনতে থাকেন। এ সময় তার কাছে এক ব্যক্তি এগিয়ে আসেন। তখন তিনি চোখ খুলেন এবং ওই ব্যক্তি কিছু একটা নিয়ে তার সঙ্গে কথা বলতে থাকেন। ওই ব্যক্তি চলে যাওয়ার পর পরই বক্তব্য শেষ হয়। বক্তব্য শেষ হলে অন্যদের মতো তিনিও হাততালি দেন।  

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ঘটনাটি ঘটে উদ্বোধনী বক্তব্যের ঘণ্টাখানেক পর। ৭৮ বছর বয়সী বাইডেন ২০ সেকেন্ডের মতো চোখ বন্ধ করে দক্ষিণ আফ্রিকান প্রতিবন্ধী অধিকার কর্মী এডি এনডোপুর রেকর্ডকৃত বক্তব্য শুনছিলেন। 

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালনকারী ব্যক্তিদের মধ্যে বাইডেনই সবচেয়ে বেশি বয়স্ক। এই মাসেই তিনি ৭৯ তে পা রাখবেন। সমালোচকরা প্রায়শই তার বয়স নিয়ে খোঁচাখুঁচি করেন। তারা বলেন বয়সের কারণে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব পালনের জন্য তিনি মানসিক ও শারীরিকভাবে আনফিট। এই সমালোচকদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও আছেন। আছেন কি বরং বলা যায় এককাঠি সরেস ট্রাম্প। তিনি ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় জো বাইডনকে ‘স্লিপি জো’ নাম দিয়েছিলেন। 

নিউইয়র্ক পোস্টের খবর অনুযায়ী, জলবায়ু সম্মেলনের ভিডিওটি ভাইরাল হওয়ার পর ট্রাম্প আবার মুখর হয়ে উঠেছেন। তিনি ইমেইলে লিখেছেন, বাইডেন ইউরোপ গিয়ে বললেন বৈশ্বিক উষ্ণতাকে তিনি সর্বোচ্চ অগ্রাধিকার দেন এবং তারপর পুরো বিশ্বকে দেখাতে সম্মেলনেই তিনি ঘুমিয়ে পড়লেন। কোনো বিষয়ে যদি কারও সত্যিই আগ্রহ ও বিশ্বাস থাকে তবে তাতে তিনি কখনো ঘুমিয়ে পড়বেন না।  

ভিডিও দেখে নানান জনে নানান মন্তব্য করছেন। কিছু ইতিবাচক, কিছু নেতিবাচক। যেমন কেউ কেউ বলছেন বাইডেন আসলে ঘুমাচ্ছিলেন না। তিনি তার চোখকে কয়েক সেকেন্ডের জন্য বিশ্রাম দিচ্ছিলেন। 


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com