পেট্রোল-ডিজেলের দাম কমল ভারতে

প্রকাশ: ০৪ নভেম্বর ২১ । ০৯:৫৬ | আপডেট: ০৪ নভেম্বর ২১ । ১০:১৬

অনলাইন ডেস্ক

ছবি- আনন্দবাজার পত্রিকা

ভারতে জনতার ক্ষোভ টের পেয়ে নরেন্দ্র মোদি সরকার এবার পেট্রোল ও ডিজ়েলের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে।

কেন্দ্রীয় সরকার পেট্রোলে লিটার প্রতি ৫ রুপি ও ডিজ়েলে ১০ রুপি হারে উৎপাদন শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে বলে বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

সরকারের এই সিদ্ধান্তে  দীপাবলি ও কালীপূজার দিন থেকেই পেট্রোল ও ডিজ়েলের দাম ৫ রুপি ও ১০ রুপি করে কমছে।

বৃহস্পতিবার কলকাতায় আইওসির পাম্পে লিটার প্রতি পেট্রোলের দাম ৫.৮২ রুপি কমে হলো ১০৪.৬৭ রুপি। ডিজ়েলের দাম ১১.৭৭ রুপি কমে হল ৮৯.৭৯ রুপি।

তেলের মূল দামের সঙ্গে পরিবহন খরচ এবং কেন্দ্রীয় শুল্ক ধরে যে প্রাথমিক দাম ঠিক হয়, তার উপর বসে রাজ্যের যুক্তমূল্য কর (ভ্যাট)। তার সঙ্গে ডিলারদের কমিশন জুড়ে চূড়ান্ত হয় পাম্পে তেলের মোট দাম। যে দামে তেল কেনেন ক্রেতা। পশ্চিমবঙ্গে ভ্যাটের হার লিটার পিছু পেট্রোলে ২৫% ও ডিজ়েলে ১৭%। ফলে কেন্দ্রীয় শুল্ক যথাক্রমে ৫ এবং ১০ রুপি করে কমার পরে ভ্যাটের হার এক থাকলেও মোট দাম আরও কিছুটা বেশি কমেছে।
এতদিন বিরোধী শাসিত রাজ্যগুলি কেন্দ্রের কাছে উৎপাদন শুল্ক কমিয়ে পেট্রোল-ডিজ়েলের দাম কমানোর দাবি করছিল।

অর্থ মন্ত্রণালয়ের সূত্রের খবর, জ্বালানিতে শুল্ক কমানোর ফলে চলতি অর্থ বছরে মোদি সরকার প্রায় ৫৫ হাজার কোটি রুপি রাজস্ব হারাতে চলেছে বলে অনুমান। কেন্দ্রের সিদ্ধান্তের পরে এনডিএ শাসিত সাতটি রাজ্য- বিহার, অসম, কর্নাটক, গোয়া, ত্রিপুরা, মণিপুর ও উত্তরপ্রদেশ পেট্রোলে ১ রুপি ৩০ পয়সা থেকে শুরু করে ৭ রুপি এবং ডিজ়েলে ১ রুপি ৯০ পয়সা থেকে ৭ রুপি পর্যন্ত ভ্যাট বা শুল্ক কমিয়েছে। ফলে ওই রাজ্যগুলিতে তেলের দাম কমেছে। উত্তরাখণ্ড সরকার পেট্রোলের দাম ২ রুপি কমানোর কথা বললেও ডিজ়েল নিয়ে কিছু বলেনি। হিমাচল প্রদেশ জানিয়েছে, দাম কমাচ্ছে তারাও।


© সমকাল ২০০৫ - ২০২৩

সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com