জিনপিংয়ের ঘনিষ্টজনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ, নিখোঁজ টেনিস তারকা

প্রকাশ: ১৮ নভেম্বর ২১ । ১৪:১৫ | আপডেট: ১৮ নভেম্বর ২১ । ১৪:১৫

অনলাইন ডেস্ক

পেং শুয়াই। ছবি: বিবিসি অনলাইন

চীনের সাবেক উপ-প্রধানমন্ত্রী ঝাং গাওলির বিরুদ্ধে জোরপূর্বক যৌন সম্পর্কে বাধ্য করার অভিযোগ করার পর থেকে নিখোঁজ রয়েছেন সাবেক শীর্ষ টেনিস তারকা পেং শুয়াই। চলতি মাসের শুরুর দিকে চীনের সামাজিক মাধ্যম ওয়েবোতে শুয়াই ওই অভিযোগ তুলেন। তিনি চীনের জনপ্রিয় একজন টেনিস তারকা।

ঝাং গাওলি ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশটির উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন এবং বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিংয়ের ঘনিষ্ট মিত্র। অভিযোগের পর থেকেই পেং শুয়াইর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। এই নিয়ে নোভাক জোকোভিচ ও নাওমি ওসাকার মতো টেনিস তারকারা উদ্বেগ প্রকাশ করেছেন। খবর বিবিসি অনলাইনের। 

এদিকে বুধবার একটি ই-মেইল প্রকাশ করেছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্ক (সিজিটিএন)। পেং শুয়াইয়ের বরাতে ই-মেইলে বলা হয়েছে, তিনি নিখোঁজ বা নিরাপত্তাহীন অবস্থায় আছেন বিষয়টা তেমন নয়। তিনি বাড়িতে বিশ্রাম নিচ্ছেন এবং সব কিছু ভালো আছে। ই-মেইলে এও বলা হয়, তার বরাতে করা ওই যৌন নিপীড়নের অভিযোগটিও মিথ্যা।      

অন্যদিকে পেং শুয়াইয়ের বরাতে রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ওই ই-মেইলের ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছে দেশটির উইমেনস টেনিস অ্যাসোসিয়েশন (ডব্লিউটিএ)। সংস্থাটির চেয়ারম্যান স্টিভ সিমন এক বিবৃতিতে বলেছেন, আমার বিশ্বাস করা কঠিন যে ওই ই-মেইল পেং শুয়াই লিখেছেন বা তার হয়ে কেউ লিখে দিয়েছে। ডব্লিউটিএ ও পুরো বিশ্ব স্বাধীন এবং সুনির্দিষ্ট প্রমাণ চায় যে তিনি ভালো আছেন। 

যৌন নিপীড়নের ওই অভিযোগের ‘স্বচ্ছ ও কোনোরকম হস্তক্ষেপহীন’ তদন্ত হবে পুনর্ব্যক্ত করে সিমন বলেন, ওই ই-মেইলের পর টেনিস তারকার নিরাপত্তা এবং কোথায় আছেন সেই ব্যাপারে তিনি উদ্বিগ্ন। নারীর কথা শোনা এবং সম্মান করা প্রয়োজন। তবে সেটা সেন্সর করা বা রেকর্ড করা কথা নয়।

এছাড়া সামাজিক মাধ্যমেও অনেকে ই-মেইলটির সত্যতার ব্যাপারে সন্দেহ প্রকাশ করেছেন। এমনকি তারা সিজিটিএনের প্রকাশিত ই-মেইলের স্ক্রিন শটে টাইপিং কারসর দেখা যাচ্ছে বলেও উল্লেখ করেছেন।  



© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com