টিকায় এ পর্যন্ত ব্যয় ১৯ হাজার কোটি টাকার বেশি: স্বাস্থ্যসেবা সচিব

প্রকাশ: ২১ নভেম্বর ২১ । ২২:৫২ | আপডেট: ২১ নভেম্বর ২১ । ২২:৫২

সমকাল প্রতিবেদক

টিকা দেওয়ার দৃশ্য। ফাইল ছবি

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রতিষেধক টিকা কিনতে এ পর্যন্ত সরকার ১৯ হাজার কোটি টাকার বেশি ব্যয় করেছে বলে জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া।

রোববার রাজধানীর একটি হোটেলে এক অনুষ্ঠানে সচিব এসব তথ্য জানান। এসময় তিনি বলেন, এ পর্যন্ত ২১ কোটি ডোজ টিকা কেনা নিশ্চিত হয়েছে। আরও আট কোটি ডোজ কেনা হচ্ছে। এ পর্যন্ত টিকা কেনায় যে ১৯ হাজার কোটি টাকার কিছু বেশি ব্যয় হয়েছে, তার মধ্যে বিমানে টিকা আনাসহ অন্যান্য ব্যয় ধরা হয়নি।

এর আগে বৃহস্পতিবার সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের এমপি আবুল কালাম আজাদের এক প্রশ্নের জবাবে টিকা ক্রয়ে ব্যয় প্রকাশ করা সমীচীন হবে না বলে মন্তব্য করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

জাহিদ মালেক বলেন, নন-ক্লোজার এগ্রিমেন্টের মাধ্যমে টিকা কেনার কারণে সংসদে অর্থ খরচের হিসাব প্রকাশ করা সমীচীন হবে না। তবে এ পর্যন্ত দেশে কী পরিমাণ টিকা সংগ্রহ হয়েছে তা উল্লেখ করে মন্ত্রী জানান, আইন মন্ত্রণালয়, অর্থ বিভাগ, সিসিজিপি (সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি) ও প্রধানমন্ত্রীর অনুমোদন সাপেক্ষে টিকা কেনা হয়েছে। চীন, ভারত ও কোভ্যাক্স থেকে সর্বোচ্চ প্রতিযোগিতামূলক মূল্যে সততা ও স্বচ্ছতা নিশ্চিত করে ভ্যাকসিন কেনা হয়েছে বলেও দাবি করেন তিনি।

গত ৯ জুলাই স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে করোনা চিকিৎসার ব্যয় জানানো হয়। ওই বিজ্ঞাপনে বলা হয়, এক কোটি এক লাখ ৫০ হাজার ডোজ টিকা কেনা হয়েছে (ওই সময় পর্যন্ত)। প্রতি ডোজ তিন হাজার টাকা হিসাবে মোট তিন হাজার ৪৫ কোটি টাকা ব্যয় হয়েছে।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com