শিক্ষার্থীদের ওপর হামলা বড় বিদ্রোহের জন্ম দিবে: রব

প্রকাশ: ২৪ নভেম্বর ২১ । ২০:০৫ | আপডেট: ২৪ নভেম্বর ২১ । ২০:০৫

সমকাল প্রতিবেদক

আ স ম আবদুর রব। ছবি: ফাইল

জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, কোটা সংস্কার আন্দোলন, নিরাপদ সড়কের আন্দোলন, উচ্চশিক্ষায় ভ্যাট বসানোর প্রতিবাদে আন্দোলন এবং সর্বশেষ হাফ পাসের দাবিতে আন্দোলনরত কিশোর-কিশোরীদের প্রতিবাদকে পিটিয়ে ঠান্ডা করার পরিণতি বড় বিদ্রোহের জন্ম দিবে। স্কুল-কলেজের শিক্ষার্থীদের ন্যায়সংগত দাবি নিয়ে আন্দোলনে সরকারের প্রশ্রয়ে ছাত্রলীগ নামধারীদের হামলা এবং বল প্রয়োগের মহড়া নতুন করে রক্তপাতের ক্ষেত্র প্রস্তুত করছে। 

বুধবার আ স ম রব তার উত্তরার বাসায় বাংলাদেশ ছাত্রলীগের একটি প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন।

তিনি বলেন, ছাত্রদের বিদ্রোহই ১৯৭১ সালে সারা জাতির মননে স্বাধীনতার স্বপ্ন বুনে দেয়। একইভাবে বর্তমানে আন্দোলনরত ছাত্রদের ওপর হামলা ও নির্মমতার বিপরীতে প্রচণ্ড ছাত্র গণজাগরণের সৃষ্টি হবে এবং সরকারকে চরম খেসারত দিতে হবে। 

তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার বিষয়টি ঐতিহাসিক ১১ দফা আন্দোলনের অন্যতম দাবি ছিল। সে দাবি পাকিস্তান সরকার মেনে নিলেও স্বাধীনতার ৫০ বছরেও তা নিশ্চিত হয়নি। হাফ ভাড়ার বিষয়ে অবশ্যই রাষ্ট্রীয় হস্তক্ষেপ প্রয়োজন এবং এর আইনগত ভিত্তি দিতে হবে। তা না হলে শিক্ষাব্যবস্থা চরম ঝুঁকির মধ্যে পড়বে। ছাত্রদের আন্দোলন যে কোনো সময় দাবানলের মতো ছড়িয়ে পড়বে। এখন ছাত্রদেরই অন্যায়, বেআইনি ও দুর্বৃত্তনির্ভর উপনিবেশিক রাষ্ট্রব্যবস্থার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। ছাত্ররাই ছাত্র গণঅভ্যুত্থানের সূচনা করবে এবং আগামী দিনের বাংলাদেশ নিরাপদ করবে।

মতবিনিময় সভায় বাংলাদেশ ছাত্রলীগের আহ্বায়ক তৌফিকুজ্জামান পীরাচা, জাহিদ জসিম, যোবায়ের রহমান, নাহিদুল ইসলাম, সিয়াম ইমতিয়াজ, সাব্বির হোসেন, মতিউর রহমান ও জাহিদুল ইসলাম রিয়াজ বক্তব্য দেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com