এক ‍যুগে আয়কর বেড়েছে ১২ গুণ: অর্থমন্ত্রী

প্রকাশ: ২৪ নভেম্বর ২১ । ২০:৫৪ | আপডেট: ২৪ নভেম্বর ২১ । ২০:৫৪

সমকাল প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত সেরা করদাতাদের 'ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান' অনুষ্ঠানে অর্থমন্ত্রী। ছবি- সংগৃহীত

গত এক যুগে আয়কর ৭ হাজার কোটি টাকা থেকে ১২ গুণ বেড়ে ৮৫ হাজার কোটি টাকা দাঁড়িয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, বর্তমানে দেশে করদাতা-বান্ধব পরিবেশ তৈরি হয়েছে। করদাতার সংখ্যাও প্রত্যাশিত হারে বাড়ছে। রাজস্ব আদায়ের পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। এতে জনগণের মধ্যে কর দেওয়ার আগ্রহও বাড়ছে বলে জানান অর্থমন্ত্রী।

বৃহস্পতিবার ঢাকায় অফিসার্স ক্লাবে জাতীয় রাজস্ব বোর্ড আয়োজিত সেরা করদাতাদের 'ট্যাক্স কার্ড ও সম্মাননা প্রদান' অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে ২০২০-২০২১ অর্থবছরের সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড এবং সর্বোচ্চ ও দীর্ঘসময় আয়কর প্রদানকারী ৫২৫ জন করদাতা সম্মাননা পেয়েছেন। ট্যাক্স কার্ডের জন্য ব্যক্তি শ্রেণিতে ৭৫ জন, কোম্পানি ক্যাটাগরিতে ৫৪ ও অন্যান্য ক্যাটাগরিতে ১২ করদাতাকে সম্মাননা প্রদান করা হয়।

অর্থমন্ত্রী বলেন, এনবিআরের রাজস্ব আদায়ের পরিমাণ ২০০৫-০৬ অর্থবছরের ৩৪ হাজার কোটি টাকা থেকে সাড়ে সাত গুণেরও বেশি বেড়ে ২০২০-২১ অর্থবছরে ২ লাখ ৫৯ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। 



© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com