মুম্বাই হামলা স্মরণে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নানা আয়োজন

প্রকাশ: ২৫ নভেম্বর ২১ । ২৩:০২ | আপডেট: ২৫ নভেম্বর ২১ । ২৩:০২

সমকাল প্রতিবেদক

ভারতের মুম্বাইয়ের তাজ হোটেলে সন্ত্রাসী হামলার ঘটনা স্মরণে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি তিনদিনব্যাপী আলোকচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে। 

বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সহযোগিতায় এই আয়োজনটি হচ্ছে। শুক্রবার বিকেল ৩টায় আলোকচিত্র ও চলচ্চিত্র প্রদর্শনী উদ্বোধন করবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। 

বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে আলোচনা সভা; আলোচনার বিষয় ‘উপমহাদেশে জঙ্গি মৌলবাদী সন্ত্রাস দমন: সরকার ও নাগরিক সমাজের করণীয়’। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি লেখক-সাংবাদিক শাহরিয়ার কবিরের সভাপতিত্ব করবেন এই সভায়। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এই  আলোচনা পর্বে যোগ দেবেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

আলোচনায় অংশ নেবেন মৌলবাদ ও সাম্প্রদায়িকতাবিরোধী দক্ষিণ এশীয় গণসম্মিলনের সভাপতি বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, নির্মূল কমিটির সহসভাপতি শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী, মুক্তিযুদ্ধে শহীদ ভাষাসৈনিক ধীরেন্দ্রনাথ দত্তের পৌত্রী সমাজকর্মী আরমা দত্ত এমপি, বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির সভাপতি যুদ্ধাহত মুক্তিযোদ্ধা মো. রশিদুল আলম এবং ইনস্টিটিউট অব কনফ্লিক্ট, ল এন্ড ডেভেলপমেন্ট স্টাডিজ-এর নির্বাহী পরিচালক নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল মো. আবদুর রশীদ (অব.)।

২৬ নভেম্বর শাহরিয়ার কবিরের জিহাদত্রয়ী প্রামাণ্যচিত্রের সংক্ষিপ্ত ভাষ্য, ২৭ নবেম্বর ‘বাংলাদেশ কোন পথে’ এবং ২৮ নবেম্বর ‘জিহাদের প্রতিকৃতি’ প্রদর্শিত হবে।

 ২০০৮ সালের ২৬ নভেম্বর সন্ত্রাসী হামলায় ভারতের মুম্বাইয়ের তাজ হোটেল এবং সংশ্লিষ্ট এলাকা এক রণক্ষেত্রে পরিণত হয়েছিল, যেখানে ভারতীয় সহ ২২টি দেশের কয়েক শ নাগরিক হতাহত হয়েছিলেন।



© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com