ইউজিসি প্রফেসর হলেন তিন খ্যাতিমান শিক্ষক

প্রকাশ: ২৫ নভেম্বর ২১ । ২৩:১২ | আপডেট: ২৫ নভেম্বর ২১ । ২৩:১২

সমকাল প্রতিবেদক

বাঁ থেকে শরীফ এনামুল কবির,সজল কৃষ্ণ ব্যানার্জি, সুলতান উদ্দিন ভূঁইয়া

দেশের তিনজন খ্যাতিমান শিক্ষক ও গবেষককে ইউজিসি প্রফেসর হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার ইউজিসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ইউজিসি প্রফেসর হিসেবে নিয়োগ পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সুলতান উদ্দিন ভূঁইয়া।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী দুই বছরের জন্য ইউজিসি প্রফেসর হিসেবে এ তিন বিশিষ্ট গবেষক দায়িত্ব পালন করবেন। যোগদানের তারিখ থেকে তাদের মেয়াদকাল গণ্য হবে। তারা আগামী জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে যোগদান করবেন বলে আশা করা যাচ্ছে।

সম্প্রতি ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে 'ইউজিসি প্রফেসরশিপ' নিয়োগ কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সংক্রান্ত একটি অফিস আদেশ ইউজিসি গতকাল প্রকাশ করেছে।

ইউজিসি প্রফেসর নিয়োগে শিক্ষা, গবেষণা, প্রকাশনা, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কর্ম-অভিজ্ঞতা, গবেষণা কাজে সংশ্নিষ্টতা ইত্যাদি বিষয় বিবেচনা করা হয়। ইউজিসি প্রফেসরশিপ নীতিমালা অনুযায়ী অবসরপ্রাপ্ত খ্যাতিমান শিক্ষক/গবেষকদের 'ইউজিসি প্রফেসর' করা হয়। একজন সিলেকশন গ্রেডপ্রাপ্ত প্রফেসর সর্বোচ্চ যে সুযোগ-সুবিধা পান, ইউজিসি প্রফেসর একই সুযোগ-সুবিধা পাবেন।

অধ্যাপক শরীফ এনামুল কবির জগন্নাথ বিশ্বদ্যিালয়ে এবং অধ্যাপক সজল কৃষ্ণ ব্যানার্জি ও অধ্যাপক সুলতান উদ্দিন ভূঁঁইয়া নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে সংযুক্ত থেকে গবেষণা কর্মকাণ্ড পরিচালনা করবেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com