জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর পদে আসছেন আনালিনা বেয়ারবক

প্রকাশ: ২৬ নভেম্বর ২১ । ১২:১২ | আপডেট: ২৬ নভেম্বর ২১ । ১২:১২

অনলাইন ডেস্ক

জার্মানির পররাষ্ট্রমন্ত্রীর পদে আসীন হতে চলেছেন গ্রিন পার্টির কো-লিডার আনালিনা বেয়ারবক। আনালিনা হবেন দেশটির প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার দলটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে।

জার্মানিতে তিন দলীয় একটি নতুন জোট সরকার ক্ষমতাসীন হতে যাচ্ছে আর এর মাধ্যমে দেশটিতে অ্যাঙ্গেলা মের্কেলের যুগের অবসান হচ্ছে। বুধবার সোশ্যাল ডেমোক্র্যাট নেতা ওলাফ শোলজ নতুন শাসক জোট গঠন করতে একটি চুক্তি হয়েছে বলে জানিয়েছেন। দেশটির ফেডারেল স্তরে এই প্রথম গ্রিন্স, লিবাটারিয়ান ফ্রি ডেমোক্র্যাটস (এফডিপি) ও শোলজের মধ্য-বাম সোশ্যাল ডেমোক্র্যাট পার্টি (এসপিডি) জোট গঠন করতে যাচ্ছে। 

এএফপির খবরে বলা হয়েছে, এই জোট সরকারের যাত্রা শুরু হবে আগামী মাসে। এর আগে গ্রিন পার্টি  জানায়, ৪০ বছর বয়সী আনালিনা পররাষ্ট্রমন্ত্রী হচ্ছেন। 

জার্মানির পররাষ্ট্রনীতি কী হবে ক্ষমতা গ্রহণের আগে তা নিয়ে ইঙ্গিত দিয়েছেন আনালিনা। তিনি বলেছেন, রাশিয়া ও চীনের বিষয়ে দৃঢ় অবস্থান নেবেন। এ ছাড়া মানবাধিকার ও আইনের শাসনের বিষয়েও দৃঢ় অবস্থান নেওয়ার ইঙ্গিত দিয়েছেন। 

নতুন সরকার প্রসঙ্গে গ্রিন পার্টির ম্যানেজার মাইকেল কেলনার এক বিবৃতিতে বলেন, ‘সুপার মিনিস্ট্রি’ হিসেবে পরিচিত অর্থ, জ্বালানি ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয়ের প্রধান হবেন আনালিনা। মাইকেল কেলনার নিজে হবেন ভাইস চ্যান্সেলর।

গত সেপ্টেম্বরের নির্বাচনে বর্তমান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের বিরুদ্ধে লড়াই করেছিলেন আনালিনা। কিন্তু হেরে গেছেন তিনি। এছাড়া তার দল ভোট পেয়েছে ১৫ শতাংশ। তবে এই ভোটের মাধ্যমে প্রায় ১৬ বছর পর আবার ক্ষমতায় ফিরছে দলটি। জোটে থাকা এপিডির নেতা ওলাফ শলৎজ চ্যান্সেলর হচ্ছেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com