৩৫তম ফোবানা সম্মেলন শুরু

প্রকাশ: ২৭ নভেম্বর ২১ । ১০:৫৭ | আপডেট: ২৭ নভেম্বর ২১ । ১১:০৫

শাহিদ মোবাশ্বের, ওয়াশিংটন ডিসি থেকে

'অদম্য বাংলাদেশ-অবাক বিশ্ব' স্লোগানে শুরু হয়েছে ৩৫তম ফোবানা সম্মেলন। শুক্রবার তিন দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বাংলাদেশের ইতিহাস, শিল্প, সংস্কৃতির ঐতিহ্য তুলে ধরতে এবং আমেরিকান মূলধারার রাজনীতির সঙ্গে বাংলাদেশের সেতুবন্ধন জোরদার করার লক্ষ্যে এ সম্মেলন শুরু হয়। 

ওয়াশিংটন ডিসিভিত্তিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি মেরিল্যন্ডের গেলর্ড ন্যাশনাল রিসোর্ট এন্ড কনভেনশন সেন্টারে এই সম্মেলনের আয়োজন করা হয়।

এসময় মন্ত্রী বলেন, 'প্রবাসে বসবাসরত বাঙালিরা বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন। তারা প্রত্যেকেই একজন রাষ্ট্রদূত। তাদের শ্রমের টাকাতেই বাংলাদেশের শক্তিশালী অর্থনীতি গড়ে উঠেছে। দেশ আজ নিজ টাকায় পদ্মা সেতু ও টানেল নির্মাণ করছে। গ্রামীণ অর্থনীতি জেগে উঠেছে। দেশের গ্রামগুলোতে শতভাগ বিদ্যুতায়ন হয়েছে।  রাস্তাঘাট পাকা হয়েছে। কমিউনিটি ক্লিনিক গড়ে উঠেছে। বাংলাদেশ আজ রোল মডেল। আমাদের বাস্কেট আজ আর খালি নয়। প্রবাসীদের কষ্টার্জিত অর্থে আজ আমাদের বাষ্কেট ভর্তি হয়ে গেছে। দেশ আজ মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে।'  

জর্জিয়ার স্টেট সিনেটর শেখ রহমান তার শুভেচ্ছা বক্তৃতায় সবাইকে ভোটার রেজিষ্ট্রেশন করে ভোট প্রদানে উৎসাহ প্রদান করেন। তিনি বলেন, আমাদের সবকিছু আছে। এবার শুধু দরকার নিজেদের ক্ষমতায় নিয়ে যাওয়া। 

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মো: শহিদুল ইসলাম বলেন, বিগত এক দশকে বাংলাদেশ অভূতপূর্ব অগ্রগতি অর্জন করেছে। এসময় তিনি বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির পাশাপাশি সাংস্কৃতিক চর্চা ও প্রসারে ফোবানার প্রচেষ্টাকে স্বাগত জানান।

আয়োজক কমিটির আহবায়ক জিআই রাসেলের সভাপতিত্বে এবং সদস্য সচিব শিব্বির আহমেদের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ফেবানা কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যন জাকারিয়া চৌধুরী, বাংলাদেশের জাতীয় প্রেস ক্লাবের প্রেসিডেন্ট ফরিদা ইয়াসমিন, ফোবানার টাইটেল স্পন্সর নাহিনুর রহমান, ফোবানার প্রাক্তন চেয়ারম্যান মুক্তিযোদ্ধা ড. নুরুন্নবী, পিপল এনটেক এর নির্বাহী পরিচালক আবুবকর হানিপ, ইভেন্ট ম্যনেজমেন্ট এর স্বপন চৌধুরী, ফোবানার চিফ ইলেকশন কমিশনার মো. মাহবুবুর রহমান, সদ্য প্রেসিডেন্সিয়াল লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড -২০২১ এর একজন হিসেবে মনোনীত শাহ হালিম ও ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রাক্তন প্রধান রোকেয়া হায়দার। 

ফোবানা নেতৃবৃন্দ জানান, সম্মেলনের বিভিন্ন পর্বে প্রতিযোগিতা, সেমিনার, মুভি ম্যারাথন, ফ্যাশন শো, সায়েন্স অ্যান্ড টেক ফেয়ার, জব ফেয়ার, বিশ্ববিদ্যালয় মিলনমেলা, মুক্তিযোদ্ধা সম্মাননা, বইমেলা, পুঁথি ও ছড়া পাঠের আসর, সবুজ জমিনে লাল বৃত্ত, সাহিত্য আড্ডা, ফোবানা ম্যাগাজিন, ফোবানা নিউজ বুলেটিন, ফোবানা ম্যারাথন, ফোবানা প্যারেডসহ থাকবে নানামুখী আয়োজন। তারা এই সম্মেলন সফল করতে ওয়াশিংটন মেট্রো ডিসি এলাকার সকল প্রবাসী বাংলাদেশিদের সার্বিক সহযোগিতা কামনা করেছেন। 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রায় ৭০টি সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবারের সম্মেলনে অংশগ্রহণ করছে। 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com