মিসরে ৩৪০০ বছরের পুরোনো ‘অ্যাভিনিউ অব স্ফিনক্সেস’ আবার চালু

প্রকাশ: ২৭ নভেম্বর ২১ । ১১:১২ | আপডেট: ২৭ নভেম্বর ২১ । ১১:১৪

অনলাইন ডেস্ক

ছবি: সিএনএন

দুই মন্দিরের মধ্যে সংযোগকারী প্রাচীন একটি সড়ক ‘অ্যাভিনিউ অব স্ফিনক্সেস’ আবারও চালু করেছে মিসর। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে ৩ হাজার ৪০০ বছরের পুরোনো এই সড়কটি চালু করা হয়। আর এই পদক্ষেপকে কেন্দ্র করে উৎসবে মেতেছে মিসরীয়রা। বর্তমানে শত শত প্রাচীন স্ফিনক্স ভাস্কর্য ও মূর্তি দিয়ে এ সড়কপথটি সাজানো হয়েছে। খবর সিএনএনের।

‘অ্যাভিনিউ অব স্ফিনক্সেস’ সড়কটি ২ দশমিক ৭ কিলোমিটার দীর্ঘ। লাক্সর ও কারনাক মন্দির প্রাঙ্গণকে যুক্ত করেছে সড়কটি। এ সড়কটি রোড অব রামস নামেও পরিচিত। মিসরের পর্যটন ও পুরাকীর্তিবিষয়ক মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ১৯৪০-এর দশকের শেষের দিকে প্রাচীন এ সড়কপথটির সন্ধান পাওয়া যায়। সড়কপথটি পুনরুদ্ধারে কয়েক দশক ধরে খননকাজ চালানো হয়। 


এক বিবৃতিতে মিসরের পর্যটন ও পুরাকীর্তিবিষয়ক মন্ত্রণালয় এ এলাকাটিকে বিশ্বের ‘সবচেয়ে বড় খোলা জাদুঘর’ আখ্যা দিয়েছে। 

প্রাচীন সড়ক সচল করা উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়েছেন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি। এসব আয়োজনের মধ্য রয়েছে—পদযাত্রা, অর্কেস্ট্রা আয়োজন এবং ওপেত উৎসবে প্রাচীন ফারাও পোশাক পরে নৃত্যশিল্পীদের পরিবেশনা।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com