শীতে শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

প্রকাশ: ২৮ নভেম্বর ২১ । ১২:৪১ | আপডেট: ২৮ নভেম্বর ২১ । ১২:৪১

অনলাইন ডেস্ক

প্রতীকী ছবি

শীত মানেই উৎসবের মৌসুম।  তবে এ সময় নানা ধরনের অসুখেরও আশঙ্কা বাড়ে। এ কারণে এই সময়ে পরিবারের ছোট সদস্যের দিকে একটু বেশিই নজর দিতে হবে। কারণ এই সময়ে ছোটদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই কমে যায়। তাই তাদের নানা ধরনের সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা থাকে। এ কারণে এ সময় শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাদ্যতালিকায় কয়েকটি খাবার যোগ করা প্রয়োজন। যেমন-



​গুড় : গুড়ে থাকা নানা উপকারী উপাদান কাশি, সংক্রমণ , ফুসফুসের সমস্যা দূর করতে পারে।  বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের কোনও মিষ্টি খাবার খাওয়ানোর সময় সেই খাবারে পরিমাণ মতো গুড় মিশিয়ে দিন। তবে মনে রাখবেন, ভালো জায়গা থেকে খাঁটি গুড়় কিনবেন। তবেই পুষ্টি মিলবে। শরীরও ভালো থাকবে।



​স্যুপ : শীতের ঠান্ডা পরিবেশে ধোঁয়া ওঠা স্যুপ খেতে কার না ভালো লাগে।  শিশুদেরও এই খাবারটি দিতে পারেন। শাক, সবজি, মাংস মিশিয়ে ভালো করে স্যুপ বানান। এই খাবার থেকে ভিটামিন, খনিজ, প্রোটিন, অ্যান্টিঅক্সিডেন্ট সবই পাওয়া যাবে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে।



​ডিম : ডিমে থাকা প্রোটিন, ভিটামিন ও অন্যান্য খনিজ শরীরের নানা উপকার করে। শিশুর বৃদ্ধিতে সাহায্য করে ডিম। তাই যে কোনও ঋতুতেই শিশুদের খাবারের তালিকায় ডিম রাখতে পারেন। তবে ডিম ভাজা খাওয়া চলবে না। কারণ ভাজা ডিমে কোনও পুষ্টিগুণ থাকে না। সেক্ষেত্রে সিদ্ধ ডিম খেতে হবে। তবেই মিলবে পুষ্টি।



​আমলকী : আমলকীতে থাকা নানা উপাদান শরীরের প্রায় যাবতীয় সমস্যা মেটাতে পারে বলেই মনে করেন আয়ুর্বেদ বিশেষজ্ঞরা। এই ফলে থাকা পর্যাপ্ত পরিমাণ ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া এই ফলে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট নানা রোগ প্রতিরোধ করতে পারে। তাই শিশুর খাদ্যতালিকায় অবশ্যই একটি করে আমলকী রাখতে পারেন। কাঁচা আমলকী স্বাদের কারণে খেতে সমস্যা হলে আমলকী শুকিয়ে খান।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com