৪০ লাখের বেশি আফগান শিশু স্কুলের বাইরে: ইউনিসেফ

প্রকাশ: ২৮ নভেম্বর ২১ । ২১:৫১ | আপডেট: ২৮ নভেম্বর ২১ । ২১:৫৪

অনলাইন ডেস্ক

ছবি: ইন্ডিয়া টুডে

জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ) জানিয়েছে, আফগানিস্তানে ৪০ লাখেরও বেশি শিশু স্কুলের বাইরে রয়েছে। যার মধ্যে মেয়েরা অর্ধেকেরও বেশি। তারাই বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। খবর দ্য টাইমস অব ইন্ডিয়ার। 

সংস্থাটি বলছে, তারা তাদের সহায়তার পরিমাণ বাড়িয়েছে। গত তিন মাসে ১৪২,৭০০ আফগান শিশুদের শিক্ষার জন্য সহায়তা দিয়েছে। 

ইউনিসেফ একটি টুইটে বলেছে, পুরো আফগানিস্তানে ১৪২,৭০০ শিশুর শিক্ষার সুযোগ নিশ্চিত করতে ৫৩৫০টি সম্প্রদায় ভিত্তিক ক্লাসের ব্যবস্থা করেছে তারা। এখানে আরও কিছু করা দরকার। 

টোলো নিউজের একটি প্রতিবেদনে জানা যায়, তুরস্ক ভিত্তিক একটি এনজিও আফগানিস্তানের যেসব শিশুরা তুর্কি স্কুলে পড়তে আগ্রহী তাদের জন্য প্রবেশিকা পরীক্ষার আয়োজন করেছে। প্রতি ৩,৫০০ জন শিক্ষার্থীর মধ্যে ১০০০ জন শিক্ষার্থী এই স্কুলে পড়ার  সুযোগ পাবে। 

মেরিফ ফাউন্ডেশনের প্রধান সালেহ মোহাম্মদ সাগির বলেছেন, আফগানিস্তানে প্রশাসনিক এবং শিক্ষা বিভাগে এক হাজারেরও বেশি তুর্কি কর্মচারী রয়েছে। যারা আফগানিস্তানে সেবা প্রদানের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। 

কাবুল শিক্ষা বিভাগের প্রধান ইহসানুল্লাহ খিতাব বলেছেন, 'আমরা আমাদের বন্ধু দেশগুলোর কাছ  থেকে সহযোগিতা কামনা করছি। বিশেষ করে তুরস্ককে। আমরা শিক্ষার সুযোগ সুবিধা দেওয়ার জন্য তুরস্ককে ধন্যবাদ জানাই।' 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com