পাকিস্তানের পতাকা ওড়ানোর পক্ষে যুক্তি দেওয়ার চেষ্টা করছে বিএনপি: মেনন

প্রকাশ: ২৮ নভেম্বর ২১ । ২১:৫৭ | আপডেট: ২৮ নভেম্বর ২১ । ২১:৫৭

সমকাল প্রতিবেদক

রাশেদ খান মেনন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে পাকিস্তান ক্রিকেট দলের বাংলাদেশ সফর এবং মাঠে পতাকা ওড়ানোর পক্ষে যুক্তি দিয়ে বিএনপির একজন সংসদ সদস্যের দেওয়া বক্তব্যকে ‘পাকি প্রেম’ আখ্যা দিয়ে সংসদে রীতিমতো বাহাস হয়ে গেল। সরকারি জোটের শরিক ও প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্যরা বিএনপির সংসদ সদস্যের ওই বক্তব্য দেওয়ায় তাকে এবং তার দলকে কটাক্ষ করেন। জবাবে বিএনপির এমপি সরকারের সঙ্গে ভারতের ‘রক্তের’ সম্পর্কের সমালোচনা করেন।

রোববার জাতীয় সংসদের বৈঠকে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের সঙ্গে এই বাহাসে জড়ান ক্ষমতাসীন ১৪ দলের অন্যতম শরিক বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এবং জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু। বিএনপিকে ‘পাকি প্রেম’ ছাড়ার পরামর্শ দিয়ে রাশেদ খান মেনন বলেছেন, বিএনপিকে বলব এখনও সময় আছে, পাকি প্রেমটা দূরে রাখুন। মুজিবুল হক চুন্নু বলেছেন, একাত্তর সালে পাকিস্তানের চেহারা যারা দেখেননি, তারাই পাকিস্তানের প্রেমে পড়েন। যারা পাকিস্তানের প্রেমের কথা বলেন, তাদের প্রতি ঘৃণা হয়।

আগের দিন (শনিবার) পাকিস্তানের পক্ষ নিয়ে জাতীয় সংসদে বক্তব্য দিয়ে তোপের মুখে পড়া বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ রোববার সংসদে বলেছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের এত বন্ধুত্বের সম্পর্ক, স্বামী-স্ত্রী বা রক্তের সম্পর্ক হলে কেন প্রতিনিয়ত সীমান্ত হত্যা হচ্ছে?

গত শনিবার সংসদে বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ বলেছিলেন, ‘বর্তমানে বাংলাদেশে আন্তর্জাতিক ক্রিকেট টুর্নামেন্ট হচ্ছে। পাকিস্তান ক্রিকেট টিম বাংলাদেশের সঙ্গে খেলছে। বাংলাদেশ যা-ই খেলুক না কেন, পাকিস্তানের সমর্থকরা তাদের পতাকা ওড়াচ্ছে। এটাকে কেন্দ্র করে একটা বিব্রতকর অবস্থা তৈরি হয়েছে। এটা নিয়ে বিদ্বেষমূলক কথা বলা হচ্ছে।’ পরে সংসদের বৈঠকেই এই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানান সরকারি দলের সংসদ সদস্যরা।

রোববার জাতীয় সংসদে পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে রাশেদ খান মেনন আরও বলেন, ‘ক্রিকেট খেলাকে কেন্দ্র করে পাকিস্তানের পতাকা ওড়ানোর পক্ষে যুক্তি দাঁড় করানোর চেষ্টা করছে বিএনপি। বিএনপিকে বলব, এখনও সময় আছে, আপনাদের পাকি প্রেমটা দূরে রাখুন। বাংলাদেশের খেলার মাঠে খেলা নিয়ে পক্ষ-বিপক্ষ থাকবে। কিন্তু বাংলাদেশের মাঠে অন্য দেশের পতাকা উড়বে না।’

তিনি বলেন, দুর্ভাগ্য, আজকে আমরা স্বাধীনতার ৫০ বছর পার করছি, কিন্তু আজ পর্যন্ত বিএনপি তাদের পাকিস্তানি প্রেম দেখিয়েই যাচ্ছে। আজও বক্তৃতায় পাকিস্তান প্রেম দেখলাম। খালেদা জিয়া অসুস্থ, তাকে নিয়ে কথা বলতে চায় না।

ওয়ার্কার্স পার্টির সভাপতি বলেন, ‘পরিকল্পিতভাবে দেশের ইতিহাসের গৌরবময় অধ্যায়কে ধ্বংস করার জন্য চক্রান্ত চলছে। এর বিরুদ্ধে আমাদের এক হতে হবে। তারা উদাহরণ দিয়েছেন, অন্য দেশের খেলার মাঠে বাংলাদেশের পতাকা ওড়ে। হ্যাঁ ওড়ে, সেখানে কিন্তু বাংলাদেশিরা তোলেন। এখানে পাকিস্তানিরা তুললে আমার কোনো কথা ছিল না। এখানে বাংলাদেশের তরুণদের বিভ্রান্ত করা হয়েছে।’

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com