গণভোটের বাক্স নিয়ে বরিশালে ‘হানিফ বাংলাদেশি’

প্রকাশ: ২৯ নভেম্বর ২১ । ২০:৪৭ | আপডেট: ২৯ নভেম্বর ২১ । ২০:৪৭

বরিশাল ব্যুরো

এখন বরিশালে হানিফ।

শক্তিশালী নির্বাচন কমিশন গঠন ও ভোটাধিকার নিশ্চিতের দাবিতে পদযাত্রায় বের হওয়া মোহাম্মদ হানিফ ওরফে ‘হানিফ বাংলাদেশি’ (৪০) সোমবার বরিশালে পৌঁছেছেন। কর্মসূচির অংশ হিসেবে এদিন বেলা ১১টার দিকে কিছু সময় নগরীর আগরপুর রোডের পাশে দাঁড়িয়ে থাকেন তিনি। 

এই সময় তার মাথায় ছিল গণভোটের বাক্স। বাক্সের গায়ে সাঁটানো কাগজে লেখা ছিল, ‘ভোটাধিকার প্রয়োগে নির্বিঘ্ন পরিবেশ ও কার্যকর গণতন্ত্রের দাবিতে প্রতিকী গণভোটে আপনিও মতামত দিন।’ আর গলায় ঝোলানো ছিল ফেস্টুন। এতে লেখা ছিল, ‘শক্তিশালী নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন ও কার্যকর গণতন্ত্রের দাবিতে ৬৪ জেলা প্রশাসকদের মাধ্যমে মহামান্য রাষ্ট্রপতিকে স্মারকলিপি প্রদান।’ এসময় বিভিন্ন মানুষের কাছ থেকে তিনি প্রতীকী ভোট নেন।

এর আগে গত ২৪ অক্টোবর কক্সবাজারের টেকনাফ থেকে পদযাত্রা কর্মসূচি শুরু করেন হানিফ। পরিকল্পনা অনুযায়ী, তিনি ৬৪ জেলা থেকে মতামত সংগ্রহ করে সবশেষে পঞ্চগড়ের তেঁতুলিয়ার বাংলাবান্ধা পৌঁছাবেন। পদযাত্রাকালে তিনি সংশ্লিষ্ট এলাকার জেলা প্রশাসকের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবেন।

হানিফ বলেন, ‘আমাদের দেশ স্বাধীন হয়েছে ৫০ বছর। স্বাধীনতার পর রাষ্ট্রক্ষমতায় আসা প্রতিটি দলই কমবেশি গণতন্ত্রকে বাধাগ্রস্ত করেছে। তারা জনগণের মৌলিক অধিকার ও ভোটাধিকার বঞ্চিত করেছে। “সার্চ কমিটি” একটা শুভংকরের ফাঁকি। নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন করে জনগণের ভোটাধিকার ও নির্বিঘ্ন ভোট দেওয়ার পরিবেশ সৃষ্টি করতে হবে।’

উল্লেখ্য, নোয়াখালী সদরের জাহানাবাদ গ্রামের আবদুল মান্নানের ছেলে হানিফ দেশের বিভিন্ন ইস্যু নিয়ে বেশ কয়েক বছর ধরে কর্মসূচি পালন করে আসছেন। সীমান্তে হত্যা বন্ধ, ঘুষ, দুর্নীতি ও নৈতিক অবক্ষয়ের বিরুদ্ধে এবং ধর্ষণের বিরুদ্ধে প্রতিবাদী কর্মসূচি পালন করে তিনি পরিচিতি পান।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com