গণপরিবহনে হাফ ভাড়ার দাবিতে চট্টগ্রামে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশ: ০১ ডিসেম্বর ২১ । ১৮:৩৯ | আপডেট: ০১ ডিসেম্বর ২১ । ১৮:৩৯

চট্টগ্রাম ব্যুরো

গণপরিবহনে হাফ ভাড়া চালুর দাবিতে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা - সমকাল

গণপরিবহনে হাফ ভাড়া চালুর দাবিতে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ সমাবেশ ও আন্দোলন কর্মসূচি পালন করেছেন চট্টগ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

বুধবার দুপুরে নগরের চেরাগী পাহাড় মোড়ে ও চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়ে আন্দোলন শুরু করেন তারা। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বলেন, ‘তেলের দাম কি শুধু ঢাকা শহরের জন্য বাড়ানো হয়েছে? শুধুমাত্র ঢাকায় নয়, অবিলম্বে সারাদেশে গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করতে হবে।’

‘নেতা হতে আসি নাই, নিরাপদ সড়ক চাই’, ‘গাড়ি সাবধানে চালান, দিন শেষে এসে আপনার সন্তানকে যাতে না হারাতে হয়’, ‘সড়ক দুর্ঘটনার নামে মানুষ হত্যা বন্ধ করুন’, ‘ও আমার দেশের মাটি, তোমার পরে ঠেকাই মাথা, কী করে ঠেকাই মাগো, ট্রাকের চাপা পিষছে মাথা’, ‘হাফ পাসের দাবিতে আওয়াজ তুলুন একসাথে’- এমন নানা লেখা সংবলিত ব্যানার-ফেস্টুন নিয়ে শিক্ষার্থীরা আন্দোলনে হাজির হন।

বিক্ষোভ সমাবেশে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, ঢাকার শিক্ষার্থীরাই কি শুধু পড়ালেখা করে? সিদ্ধান্ত হলে সবার জন্য তা প্রযোজ্য হতে হবে। এখানে কোনো বৈষম্য মেনে নেওয়া হবে না। গণপরিবহনে হাফ ভাড়ার বিষয়ে চট্টগ্রামে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। শর্ত দিয়ে হাফ ভাড়া কার্যকরকে আমরা প্রত্যাখান করছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা সড়ক থেকে উঠে ক্লাসে ফিরে যাবে না।

পরে শিক্ষার্থীরা একটি মিছিল নিয়ে নগরের কয়েকটি সড়ক ঘুরে লালদিঘী মোড়ে দিনের কর্মসূচি শেষ করেন। এসময় শিক্ষার্থীরা দ্রুতসময়ে দাবি মেনে নেয়ার পাশাপাশি প্রজ্ঞাপন জারি করে শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিতের দাবি জানান।

কোতোয়ালী থানার ওসি নেজাম উদ্দিন বলেন, কিছু শিক্ষার্থী হাফ ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন। তবে এতে যান চলাচলে কোনো সমস্যা হয়নি। কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা চলে যান। যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে বাড়তি পুলিশ দায়িত্বে ছিল।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ | ই-মেইল: samakalad@gmail.com